অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম শুরু করলেও এর প্রভাব পড়ছে না খাগড়াছড়িতে। আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হলেও সেখানে যাচ্ছেন না স্থানীয়রা। রোববার (১৪ মে) সকাল পর্যন্ত জেলায় কোনো ধরনের বৈরী আবহাওয়া বা বৃষ্টি দেখা যায়নি।

তবে ঘূর্ণিঝড় মোখার প্রভাবে প্রবল বর্ষণে পাহাড় ধসের শঙ্কা থাকায় তা মোকাবিলা করতে সজাগ রয়েছে খাগড়াছড়ির জেলা ও উপজেলা প্রশাসন। মোখা মোকাবিলায় জেলা প্রশাসনের প্রস্তুতির অংশ হিসেবে আশ্রয়কেন্দ্র পরিদর্শন এবং পাহাড়ের পাদদেশে বসবাসরতদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার জন্য সরজমিনে গিয়ে আহ্বান জানানো হয়।

শনিবার বিকেল থেকে বিভিন্ন এলাকায় গিয়ে সরজমিনে পরিদর্শন করে সকল মানুষকে সতর্ক থাকতে আহবান জানিয়েছে জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান। তিনি বলেন, ঘূর্ণিঝড় মোখার প্রভাব দেখা দিলে ঝুঁকিতে থাকা সকলে আশ্রয়কেন্দ্রে চলে যাওয়ার জন্য বলেছি। জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ব্যবস্থা করে রাখা হয়েছে। সবাই সতর্ক থাকবেন যাতে কোনো অসুবিধা হওয়ার আগে আশ্রয়কেন্দ্রে চলে যেতে পারেন। বড় ধরনের কোনো সমস্যা হলে আমাদের জানাবেন আমরা ব্যবস্থা নিবো।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, পাহাড়ের যে সকল এলাকায় পাহাড় ধসের শঙ্কা রয়েছে সেসব জায়গার আশ্রয় কেন্দ্র রাখা হয়েছে। কোথাও কোনো সমস্যা হলে তা মোকাবিলা করতে সজাগ রয়েছে প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিরা।

জাফর সবুজ/এবিএস