দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনের দাবিতে সমাবেশ করেছেন উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পে বসবাসরত হাজার হাজার রোহিঙ্গা। বৃহস্পতিবার (৮ জুন) সকাল ১০টার দিকে বিভিন্ন ক্যাম্প থেকে রোহিঙ্গারা এসে উখিয়ার কুতুপালং ১ ইস্ট রোহিঙ্গা ক্যাম্পে জড়ো হন।

ক্যাম্পের চার মোয়া নামক স্থানে আয়োজিত এ সমাবেশে অংশ নেন প্রায় ১০ হাজার রোহিঙ্গা। এ সময় তারা দেশে ফেরার আকুতি জানিয়ে রোহিঙ্গা তারানার (গান) মাধ্যমে সমাবেশ শুরু করেন।

সাধারণ রোহিঙ্গা জনগোষ্ঠীর ব্যানারে অনুষ্ঠিত এই সমাবেশে রোহিঙ্গা অধিকারকর্মী সৈয়দউল্লাহ বলেন, মিয়ানমার আমাদের দেশ, অনতিবিলম্বে আমাদের নিজ দেশে ফেরত নিতে হবে। বাংলাদেশের প্রতি আমরা কৃতজ্ঞতা জানাই। আন্তর্জাতিক কমিউনিটিকে প্রত্যাবাসন সফল করতে দেশটির পাশে থাকতে হবে।

প্রত্যাবাসনে বাধা তৈরি করতে বিভিন্ন মহল থেকে ষড়যন্ত্র করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, কিছু স্বার্থান্বেষী মহল চায় না আমরা দেশে ফিরে যাই। আমরা তাদের অনুরোধ করছি, দয়া করে প্রত্যাবাসনে বাধা দেবেন না।

উল্লেখ্য, গত দুই মাস ধরে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে পাইলট প্রকল্পের আওতায় প্রত্যাবাসন শুরুর আলোচনা চলছে। এই প্রকল্পের আওতায় মিয়ানমারে যেতে রাজি হওয়া ২৩ রোহিঙ্গার খাদ্য সহায়তা গত সোমবার (৫ জুন) ইউএনএইচসিআর বন্ধ করলেও পরদিন মঙ্গলবার থেকে ভুল বোঝাবুঝির কারণে এমনটা হয়েছে জানিয়ে পুনরায় খাদ্য দেওয়া শুরু করে সংস্থাটি।

ধারণা করা হচ্ছে, সবকিছু স্বাভাবিক থাকলে চলতি মাসেই ১ হাজার ১৭৬ জন রোহিঙ্গা দিয়ে শুরু হতে পারে প্রত্যাবাসন প্রক্রিয়া।

সাইদুল ফরহাদ/এবিএস