চুয়াডাঙ্গায় পৃথক স্থানে অভিযান চালিয়ে ২৮টি স্বর্ণের বার জব্দ করেছে জীবননগর থানা পুলিশ ও মহেশপুর ৫৮ বিজিবি ব্যাটালিয়ন। অভিযানে জব্দ করা স্বর্ণের ওজন তিন কেজিরও বেশি। এ ঘটনায় এক চোরাকারবারীকে আটক করেছে বিজিবি।

বিজিবির অভিযানে আটক সেলিম হোসেন (৩০) ঝিনাইদহের মহেশপুর উপজেলার বাঘাডাংগা গ্রামের জাফরের ছেলে।

মহেশপুর ৫৮ বিজিবি ব্যাটালিয়নের সহকারী পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, ভারতে স্বর্ণ পাচার করা হবে এমন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার বিকেলে একটি বিশেষ টহল দল জীবননগর থানাধীন পাতিলা গ্রামের ঈদগাহ মাঠের অদূরে ওত পেতে থাকে। এ সময় সীমান্তের দিকে যাওয়া একটি মোটরসাইকেলকে ধাওয়া করলে আরোহী সেলিম হোসেন রাস্তায় পড়ে যায় এবং চালক দ্রুত মোটরসাইকেল নিয়ে পালিয়ে যায়। পরে সেলিমকে আটক করে তার কোমরে কস্টেপ দিয়ে মোড়ানো ১৬টি স্বর্ণের বার (১ কেজি ৮৬৫.৫৭ গ্রাম) জব্দ করা হয়। যার বাজার মূল্য ১ কোটি ৫৯ লাখ ৯৮ হাজার ৯৫৮ টাকা। আটক সেলিম ও পলাতক আসামির বিরুদ্ধে জীবননগর থানায় মামলা দায়েরসহ স্বর্ণের বার চুয়াডাঙ্গা ট্রেজারি অফিসে জমা দেওয়া হয়েছে।

অপরদিকে, চুয়াডাঙ্গা পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানা যায়, বৃহস্পতিবার বিকেলে চুয়াডাঙ্গার জীবননগর পৌর এলাকার বাজারপাড়ায় স্বর্ণ পাচারকারীরা অবস্থান করছিল। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে চোরাকারবারীরা মোটরসাইকেল ফেলে পালিয়ে যায়। পরে মোটরসাইকেল তল্লাশী করে একটি প্যাকেটে ১২টি স্বর্ণের বার (দেড় কেজি, ১৩০ ভরি) জব্দ করা হয়। অন্য আরেকটি কস্টেপে মোড়ানো প্যাকেট থেকে একটি স্বর্ণের চেইন ও দুটি ব্রেসলেট উদ্ধার করা হয়। যার আনুমানিক বাজার মূল্য ১ কোটি ৩২ লাখ ৭০ হাজার টাকা। এ ঘটনায় পরবর্তী আইনী কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

আফজালুল হক/এবিএস