নীলফামারীতে উত্তরা ইপিজেডে বকেয়া বেতনের দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করেছেন। রোববার (১৩ আগস্ট) বিকেল ৪ টা থেকে ইপিজেডের টেক্সাস গার্মেন্টসের শ্রমিকেরা এ বিক্ষোভ করেন। এ সময় শ্রমিকেরা তাদের বকেয়া বেতন পরিশোধ করার দাবি জানান।

কারখানার শ্রমিকরা বেতন চাইতে গেলে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নিরাপত্তা প্রহরীদের হামলায় এক শ্রমিক গুরুতর আহত হন। তাকে উদ্ধার করে নীলফামারী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

কারখানার শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, উত্তরা ইপিজেডের টেক্সাস গার্মেন্টসের শ্রমিকদের তিন মাসের বেতন বকেয়া আছে। বকেয়া পরিশোধ না করেই কোম্পানি লিজ দিয়ে ঢাকা চলে গেছেন কারখানাটির ব্যবস্থাপনা পরিচালক ফরহাদ হোসেন ফারুক। এতে বেতন না পাওয়ার শঙ্কায় বিকেল থেকে আন্দোলনে নামেন শ্রমিকরা।

কারখানার শ্রমিক জহিরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, তিন মাস যাবৎ আমরা বেতন পাই না। বেতন চাইতে গিয়ে আমাদের এক সহকর্মী মারধরে গুরুতর আহত হয়েছেন। তাকে হাসপাতালে নেওয়া হয়েছে। এছাড়াও এ সময় অনেকে আহত হয়েছেন। আমাদের বেতন পরিশোধ না করেই কোম্পানির মালিক তার কারখানা অন্যজনের কাছে লিজ দিয়েছেন। আমরা আমাদের বকেয়া বেতন চাই। বেতন না দিয়ে কেন আমাদের উপর হামলা করা হলো।

টেক্সাস গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক ফরহাদ হোসেন ফারুক ঢাকা পোস্টকে বলেন, বকেয়া বেতনের দেওয়া নিয়ে এ সমস্যা হয়েছে। আমি দ্রুত সমস্যা সমাধানের চেষ্টা করছি।

এ বিষয়ে জানতে নীলফামারী সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মোহাম্মদ শাহরিয়ারের মোবাইলে যোগাযোগ করা হলে তার বক্তব্য পাওয়া যায় নি।

শরিফুল ইসলাম/এএএ