নড়াইলের লোহাগড়ায় জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় এস এম বরকত আলী ওরফে সাহেব (৬০) নামে এক দলিল লেখক নিহত হয়েছেন। মঙ্গলবার (২৯ আগস্ট) উপজেলার ইতনা ইউনিয়নের দক্ষিণ পাংখারচর গ্রামের কাজী পাড়া চৌরাস্তায় এ ঘটনা ঘটে। 

নিহত এস এম বরকত আলী ওরফে সাহেব দক্ষিণ পাংখারচর গ্রামের কাজী পাড়ার মৃত আলফু শেখের ছেলে। পেশায় তিনি একজন দলিল লেখক।

লোহাগড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দীন ঢাকা পোস্টকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, পাংখারচর গ্রামের কাজী পাড়ার এস এম বরকত আলীর সঙ্গে একই গ্রামের কেরামত মোল্লার দীর্ঘদিন যাবৎ জমি নিয়ে বিরোধ চলছিল। বিরোধপূর্ণ জমিতে ১৪৪ ধারা বিদ্যমান থাকায় আদালত লোহাগড়া সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

মঙ্গলবার বিকাল সাড়ে ৩ টার দিকে বিরোধপূর্ণ জমির সমাধানের জন্য ভূমি অফিসের নায়েবের উপস্থিতিতে উভয় পক্ষ পাংখারচর চৌরাস্তা বাজারে সালিশে বসেন। জমির কাগজপত্র যাচাই বাছাইয়ের এক পর্যায়ে উভয়পক্ষের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। পরে কেরামতের ছেলে নেপাল ও রকির নেতৃত্বে রুনু, হামীম ও আমীনসহ ১০ থেকে ১২ জন হাতুড়ি ও লাঠি দিয়ে এলোপাতাড়ি ভাবে পিটিয়ে এস এম বরকত আলীকে গুরুতর আহত করেন। 

স্থানীয়রা আহত বরকতকে উদ্ধার করে লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক দিলরুবা খাতুন তাকে মৃত ঘোষণা করেন। এ সময় প্রতিপক্ষের মৃত্যুর এমন খবরে বৃদ্ধ কেরামত মোল্লা হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন।

লোহাগড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দীন ঢাকা পোস্টকে বলেন, খবর পেয়ে জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এলাকার পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করতে অভিযান অব্যাহত আছে। নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য নড়াইল সদর হাসপাতাল মর্গে প্রেরণের প্রক্রিয়া চলছে।

সজিব রহমান/এএএ