জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেছেন, বাংলাদেশের সংবিধানের ৭ অনুচ্ছেদের ১ ও ২ দফা এবং ৭ক অনুচ্ছেদের ১ দফার ক, খ, ২ দফার ক ও খ উপ-দফা মোতাবেক কোনো ব্যক্তি শক্তি প্রদর্শন বা শক্তি প্রয়োগের মাধ্যমে বা অন্য নো অসাংবিধানিক পন্থায়-(ক) এই সংবিধান বা ইহার কোনো অনুচ্ছেদ রদ, রহিত বা বাতিল বা স্থগিত করিলে কিংবা উহা করিবার জন্য উদ্যোগ গ্রহণ বা ষড়যন্ত্র করিলে, কিংবা (খ) এই সংবিধান বা ইহার কোনো বিধানের প্রতি নাগরিকের আস্থা, বিশ্বাস বা প্রত্যয় পরাহত করিলে কিংবা উহা করিবার জন্য উদ্যোগ গ্রহণ বা ষড়যন্ত্র করিলে- তাহার এই কার্য রাষ্ট্রদ্রোহিতা হইবে এবং ওই ব্যক্তি রাষ্ট্রদ্রোহিতার অপরাধে দোষী হইবে। (২) কোনো ব্যক্তি (১) দফায় বর্ণিত- (ক) কোনো কার্য করিতে সহযোগিতা বা উস্কানি প্রদান করিলে, কিংবা (খ) কার্য অনুমোদন, মার্জনা, সমর্থন বা অনুসমর্থন করিলে তাহার এরুপ কার্যও একই অপরাধ হইবে।

বুধবার বিকেলে জয়পুরহাট-২ আসনের কালাই, ক্ষেতলাল এবং আক্কেলপুর উপজেলার ৪২টি রাস্তা এবং ৩টি সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষ্যে আয়োজিত সুধী সমাবেশে তিনি উপরোক্ত বক্তব্য রাখেন। 

তিনি আরও বলেন, সংবিধানের ৭ক অনুচ্ছেদের ৩ দফা মোতাবেক উপরোক্ত অপরাধে দোষী ব্যক্তি প্রচলিত আইনে অন্যান্য অপরাধের জন্য নির্ধারিত দণ্ডের মধ্যে সর্বোচ্চ দণ্ডে দণ্ডিত হবেন। সুতরাং নির্বাচন ব্যতিত অন্য কোনো উপায়ে বল প্রয়োগ করে অসাংবিধানিক পন্থায় সরকার পরিবর্তনের যে কোনো চেষ্টার সঙ্গে দেশি বা বিদেশি যে কোনো ব্যক্তি ষড়যন্ত্র করলে, তিনি বা তারা বাংলাদেশের প্রচলিত আইন থেকে কেউ রেহাই পাবেন না। যেকোনো দেশি বা বিদেশি ব্যক্তি অসাংবিধানিক পথে সরকার পরিবর্তনের চেষ্টা করলে মৃত্যুদণ্ডে দণ্ডিত হতে পারেন। বাংলাদেশ আফগানিস্তান, ইরাক বা ফিলিস্তিন নয়। এই দেশ এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত স্বদেশ। 

কালাই উপজেলা চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আক্কেলপুর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম আকন্দ, ক্ষেতলাল উপজেলা চেয়ারম্যান মোস্তাকিম মন্ডল, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আলাউদ্দিন, কালাইয়ের ইউএনও জান্নাত আরা তিথি, ক্ষতলালের ইউএনও নুসরাত জাহান বন্যা, আওয়ামী লীগ নেতা আব্দুল মজিদ মোল্লা, মোকছেদ আলী মাস্টার, অধ্যক্ষ মোকছেদ আলী, আনোয়ারুজ্জামান তালুকদার নাদিম চেয়ারম্যান, মেয়র সিরাজুল ইসলাম, মেয়র রাবেয়া খাতুন, মেয়র শহীদুল আলম প্রমুখ।

এমএএস