নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছে দেওয়া হয় ১ হাজার ব্যাগ স্যালাইন

ঝালকাঠিতে ডায়রিয়ার প্রকোপ পরিস্থিতি মোকাবিলায় সোমবার (১৯ এপ্রিল) ঝালকাঠি সদর হাসপাতাল ও নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ২ হাজার আইভি স্যালাইন দিলেন ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য আমির হোসেন আমু।

১ হাজার ব্যাগ স্যালাইন ইতোমধ্যেই ঝালকাঠি সদর হাসপাল কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া হয়েছে। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, সন্ধ্যার পরই বাকি ১ হাজার ব্যাগ স্যালাইন নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছে দেওয়া হবে।

অপরদিকে রোববার (১৮ এপ্রিল) নলছিটি পৌর মেয়র আব্দুল ওয়াহেদ খাঁন পৌরসভার পক্ষে ৭০০ এবং ব্যবসায়ী মাহফুজ খাঁন নিজ অর্থায়নে ১ হাজার ব্যাগ আইভি স্যালাইন দেন নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সে।

এর আগে নলছিটি পৌর মেয়র, উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্যালাইন সংকটের জন্য সাহায্য চান নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ। এছাড়া জনবল সংকটের কারণে স্বেচ্ছাসেবীদেরও আপতকালীন এগিয়ে আসার আহ্বান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে জানানো হয়েছে।

অন্যদিকে, রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ফেসবুক পেজ থেকে সবার কাছে স্যালাইন প্রদানের সাহায্য চেয়ে আবেদন করা হয়েছে।

আবেদনে উল্লেখ করা হয় যে, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা নিতে আসা বেশিরভাগ রোগী গরিব। ডায়রিয়ার রোগী স্মরণকালের মধ্যে তীব্র আকার ধারণ করায় সরকারি আইভি স্যালাইনের সংকট দেখা দিয়েছে।

পরিস্থিতি সামাল দিতে রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্যালাইন প্রদানের মাধ্যমে রোগীদের পাশে এসে দাঁড়াতে সবার কাছে অনুরোধ করেছে।

কাঁঠালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও এক সপ্তাহে প্রতিদিন গড়ে ৪০ থেকে ৫০ জন ডায়রিয়া রোগী ভর্তি থাকছেন বলে জানায় স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র।

এদিকে ঝালকাঠিতে সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন ডাক্তার ও নার্সরা। ১ সপ্তাহে রোগীর সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালী ঢাকা পোস্টকে বলেন, এমপি মহোদয়ের পক্ষ থেকে অসলো স্যালাইন থেকে সরাসরি গাড়িতে সোমবার বিকেলে ২ হাজার ব্যাগ আইভি স্যালাইন আমাদের কাছে এসেছে।

তিনি আরও বলেন, ১ হাজার ব্যাগ ঝালকাঠি সদর হাসপাতালে বুঝিয়ে দেওয়া হয়েছে। বাকি ১ হাজার ব্যাগ রাতে নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছে দেওয়া হবে।

ইসমাঈল হোসাঈন/এমএসআর