রাজশাহীতে ট্রেনের নিচে পড়ে বুলু বেগম (৪৫) নামে এক নারীর দুই পা কাটা পড়েছে। তবে তিনি ট্রেনের নিচে পড়লেও তার বুকে জড়ানো থাকা নাতনি রাবেয়া (৪) ছিল অক্ষত। শনিবার (২৭ জানুয়ারি) সকালে রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী স্টেশন এলাকায় এমন ঘটনা ঘটেছে। এ ঘটনার পরে বুলুকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ৩১ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়।

বুলু বেগম বাঘার আড়ানী পৌর এলাকার নুননগরের রাব্বেল আলীর স্ত্রী। রাব্বেল আলী আড়ানী স্টেশনে কুলির কাজ করতেন। তিনিও প্রায় ২০ বছর আগে মারা গেছেন। স্বামী রাব্বেল আলীর মৃত্যুর পরে বুলু বেগম আড়ানী স্টেশনে ভাতের হোটেল চালু করেন।

জানা গেছে, প্রায় ২০ বছর ধরে আড়ানী স্টেশনের প্ল্যাটফর্মে ভাতের হোটেল চালান বুলু। সকালে আড়ানী স্টেশনের তিন নম্বর লাইন নাতনি রাবেয়াকে কোলে নিয়ে পার হচ্ছিলেন বুলু। কিন্তু হঠাৎ কমিউটার ট্রেন চলে আসে। এতে নাতনি রাবেয়াকে বুকে জড়িয়ে ট্রেনের নিচে পড়েন বুলু। ট্রেন যাওয়ার পরে বুলু দেখেন তার দুই পা উরু থেকে কেটে পড়ে গেছে। তবে বুকে জড়ানো নাতনি রাবেয়ার কিছু হয়নি। পরে আহত বুলুকে উদ্ধার করে রামেক হাসপাতালে ভর্তি করা হয়।

বুলু বেগমের ছেলে জুয়েল রানা বলেন, হাসপাতালে ভর্তির পরে প্রায় দুই ঘণ্টা ধরে তার মায়ের অস্ত্রোপচার করা হয়েছে। তাকে ওয়ার্ডে দিয়েছে। তারা আট ভাই-বোন। তার আরেক ভাই সোহেল রানার মেয়ে রাবেয়া তার মায়ের কোলে ছিল। ট্রেনে দুই পা কাটা পড়ে। তবে কোলে থাকা তার ভাইয়ের মেয়ে রাবেয়ার কিছু হয়নি।  

এ বিষয়ে আড়ানী রেলস্টেশনের মাস্টার মোশাররফ হোসেন বলেন, রাজশাহী-ঢাকায় চলাচল করা বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেন রাজশাহী থেকে সাড়ে ৭টার মধ্যে আসার কথা থাকলেও আসতে দেরি করে। বিলম্বের কারণে তাদের জানানো হয়- রাজশাহী থেকে ছেড়ে আসা ঢাকাগামী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটিকে আড়ানীতে রেখে বনলতা ট্রেনকে পার করে দিতে হবে। আর একই সময়ে ঈশ্বরদী থেকে কমিউটার ট্রেনটি আড়ানী স্টেশনে পৌঁছাবে। এজন্য সিল্কসিটিকে এক নম্বরে, বনলতার জন্য দুই নম্বর ফাঁকা রেখে কমিউটারকে তিন নম্বরে নেওয়া হয়। সাধারণত তিন নম্বরে এই ট্রেন যায় না। এজন্য সকালে কয়েক দফা মাইকে বলা হয়েছে যে কমিউটার ট্রেনটি তিন নম্বর লাইনে ঢুকছে।

এ বিষয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক শামীম আহম্মেদ বলেন, তাকে হাসপাতালের ৩১ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়েছিল। তার অস্ত্রোপচার করা হয়েছে। বর্তমানে ওই নারী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

শাহিনুল আশিক/এমএএস