পটুয়াখালীর রাঙ্গাবালীতে তিনটি ধান কাটার মেশিন বিতরণ করা হয়েছে। রোববার (২৫ এপ্রিল) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে কৃষকদের হাতে ধান কাটার মেশিনের চাবি তুলে দেন রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাশফাকুর রহমান।

উপজেলার বড় বাইশদিয়া ইউনিয়নের সামচান গ্রাম এলাকার কৃষক মো. তসলিম মুন্সী ঢাকা পোস্টকে বলেন, স্বপ্ন ছিল একটি হারভেস্টার মেশিন কিনব, কিন্তু সামর্থ্য না থাকায় তা পূরণ হয়নি। আলহামদুলিল্লাহ, আজ আমার দীর্ঘদিনের সেই স্বপ্ন পূরণ করেছে সরকার। ৭০ শতাংশ ভর্তুকিতে সরকার একটা মেটাল হারভেস্টার মেশিন দিয়েছে আমাকে। এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

উপজেলার ছোট বাইশদিয়া ইউনিয়নের হরীদ্রাখালী এলাকার কৃষক জাকির খান (৪৫) বলেন, মানুষের জমি এক বছরের জন্য নিয়ে চাষাবাদ করি। তা দিয়েই আমার সংসার চলে। ছেলেসন্তান নিয়ে কোনোরকম খেয়েপরে আছি। সরকার আমাকে এই মেশিন দিয়েছে। আমাদের দেশে বোরো ধান কম, তাই এখন তেমন একটা লাভ না হলেও আউশের মৌসুমে আমি অনেক লাভবান হতে পারব, ইনশা আল্লাহ।

রাঙ্গাবালী উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, প্রথমবারের মতো রাঙ্গাবালীতে মেশিন দিয়ে ধান কাটা হচ্ছে। ফলে ধান কাটার সময় শ্রমিক-সংকট আর থাকবে না। ৭০ শতাংশ ভর্তুকিতে মোট পাঁচটা কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হবে।

তিনি বলেন, ইতোমধ্যে দুটি মেশিন বিতরণ করা হয়েছে। বাকি তিনটি প্রক্রিয়াধীন রয়েছে। মেশিন পেয়ে কৃষকরা এখন অনেক খুশি।

এ সময় উপস্থিত ছিলেন রাঙ্গাবালী উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুল ইসলাম ও উপসহকারী কৃষি কর্মকর্তারা।

মহিব্বুল্লাহ চৌধুরী/এনএ