ময়মনসিংহে তরমুজের বাজারে জেলা প্রশাসনের অভিযান

যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে তরমুজ বিক্রি, রশিদ সংরক্ষণ না করা ও স্বাস্থ্যবিধি না মেনে ব্যবসা পরিচালনা করায় ময়মনসিংহে ১৪ ব্যবসায়ীকে ১৫ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুরে নগরীর নতুন বাজার, স্টেশন রোড, চরপাড়া মোড় ও নান্দাইন উপজেলায় পৃথক অভিযান চালিয়ে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করেন। 

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়েশা হক ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভোক্তাদের অভিযোগের প্রেক্ষিতে বেশ কয়েকটি স্থানে তরমুজের বাজার মনিটরিং করা হয়। এ সময় দেখা যায় ব্যবসায়ীরা পিস হিসেবে তরমুজ কিনে কেজি দরে বিক্রি করছেন। এর মাধ্যমে তারা ভোক্তাদের কাছ অতিরিক্ত মূল্য নিচ্ছেন।

আয়েশা হক আরও বলেন, নতুন বাজার ও স্টেশন রোড এলাকায় অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঈদুল ইসলাম। এ সময় প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে বিক্রি না করা ও ক্রয়-বিক্রয়ের মূল্য তালিকা দেখাতে না পারায় ছয় ব্যবসায়ীকে তিন হাজার ১০০ টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে নগরীর চরপাড়া এলাকায় অভিযান চালিয়ে বিক্রয়মূল্যে অসঙ্গতির কারণে এবং যথাযথভাবে বিক্রি না করায় তিন ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহাদাৎ হোসেন।

এছাড়াও নান্দাইল উপজেলার বাসস্ট্যান্ড বাজার ও চৌরাস্তা বাজারে তরমুজের দাম নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এরশাদ উদ্দিন। এ সময় অতিরিক্ত দামে তরমুজ বিক্রি করায় ও ক্রয় রশিদ দেখাতে ব্যর্থ হওয়ায় কৃষি বিপণন আইনে পাঁচটি মামলায় সাত হাজার টাকা জরিমানা করা হয়।

বাজার নিয়ন্ত্রণে রাখতে জেলা প্রশাসনের এ মনিটরিং অব্যাহত থাকবে বলে জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়েশা হক।

উবায়দুল হক/আরএআর