ভূমিকম্পে নড়বড়ে হয়ে যাওয়া মাটির দেয়ালের নিচে চাপা পড়ে একজনের মৃত্যু

বগুড়ার শিবগঞ্জে ভূমিকম্পে নড়বড়ে হয়ে যাওয়া মাটির দেয়ালের নিচে চাপা পড়ে বাপ্পী হাসান সিয়াম (১৪) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। বুধবার (২৮ এপ্রিল) সকালে শিবগঞ্জ উপজেলার বিহার ইউনিয়নের সোলাগাড়ি গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত সিয়াম উপজেলার বিহার ইউনিয়নের সোলাগাড়ি গ্রামের ফরহাদ হোসেনের ছেলে। সিয়াম আলীগ্রাম দাখিল মাদরাসার অষ্টম শ্রেণির ছাত্র ছিল।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, বুধবার সকালে ভূমিকম্প হয়। ভূমিকম্পের সময় সিয়াম তাদের বাড়ির পাশে ড্রেনের উপর বসে ছিল। ভূমিকম্পে তাদের বাড়ির মাটির একটি দেয়াল নড়বড়ে হয়েছিল। সকাল সাড়ে ৯টার দিকে সিয়াম ওই দেয়ালের পাশে দাঁড়ায়। 

একপর্যায়ে দেয়ালটি ভেঙে পড়লে সিয়াম তার নিচে চাপা পড়ে। চাপা পড়লে তার মাথায় আঘাত লাগে। এ সময় স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

দুপুরে শিবগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) হরিদাস মণ্ডল জানান, বুধবার সকালে বিহার ইউনিয়নের সোলাগাড়ি গ্রামে সিয়াম নামে একটি ছেলে মাটির দেয়ালে চাপা পড়ে। পরে তাকে নিয়ে শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছার আগেই সিয়ামের মৃত্যু হয়।

এর আগে বুধবার সকাল ৮টা ২১ মিনিটে রাজধানী ঢাকাসহ দেশের কয়েকটি জেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল আসাম থেকে ২০ কিলোমিটার দূরে। যার প্রভাব পড়ে বাংলাদেশ, ভারত, ভুটান, মিয়ানমার এবং চীনে। সেখানে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬।

দশ সেকেন্ডের বেশি স্থায়ী এ ভূমিকম্পে কেঁপে ওঠে ঘরবাড়ি। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে এ সংক্রান্ত তথ্য জানাচ্ছে সবাই। ভূমিকম্পে আসাম ও গুয়াহাটির কয়েটিস্থানে দেয়াল ধসে যাওয়ার খবর পাওয়া গেছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক জানান, দেশের ঢাকাসহ উত্তর ও উত্তর পূর্বদিকে ৬ দশমিক শূন্য মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল আসামে।

সাখাওয়াত হোসেন জনি/এমএসআর