মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ি ঘাটে বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে স্পিডবোট ডুবে ২৬ যাত্রীর মৃত্যুর ঘটনায় নৌ-পরিবহন অধিদফতরের তদন্ত কমিটি তদন্ত কার্যক্রম শুরু করেছে। মঙ্গলবার (৪ মে) দুপুরে নৌ-পরিবহন অধিদফতরের বিশেষ কর্মকর্তা (মেরিন সেফটি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইমদাদুল হকের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে।  

কমিটির অপর দুই সদস্য হলেন ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার মো. শাহরিয়ার হোসেন ও পরিদর্শক আমির হোসেন ভূইয়া। 

এর আগে সকালে স্পিডবোটের চালকসহ চারজনের বিরুদ্ধে শিবচর থানায় মামলা করা হয়েছে। কাঁঠালবাড়ী নৌপুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) লোকমান হোসেন বাদী হয়ে স্পিডবোটের চালক শাহালম, মালিক চান্দু ও রেজাউল এবং স্পিডবোট ঘাটের ইজারাদার শাহ আলম খানের বিরুদ্ধে এ মামলা করেন। 

নৌ-পরিবহন অধিদফতরের বিশেষ কর্মকর্তা (মেরিন সেফটি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইমদাদুল হকে বলেন, ভয়াবহ এ দুর্ঘটনার পর তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যেই আমাদের মহাপরিচালক কমডোর আবু জাফর মো.  জালাল উদ্দিন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আমরা ঘটনার কারণ ও ব্যাকগ্রাউন্ড খুঁজে বের করবো।

উল্লেখ্য, সোমবার (০৩ মে) সকালে ঘাটে নোঙর করে রাখা বালুবোঝাই বাল্কহেডের সঙ্গে শিমুলিয়া থেকে ছেড়ে আসা একটি দ্রুতগতির স্পিডবোটের ধাক্কা লাগে। এতে স্পিডবোটটি ডুবে যায়। এ ঘটনায় ২৬ জনের মরদেহ উদ্ধার করা হয়। জেলা প্রশাসন ও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঘটনা তদন্তে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নাজমুল মোড়ল/আরএআর