ঈদে ঘরমুখো যাত্রীদের নিয়ন্ত্রণ করতে হিমশিম খাচ্ছে ফেরিঘাট কর্তৃপক্ষ। কঠোর বিধিনিষেধ উপেক্ষা করে নৌপথ পারাপার হচ্ছে ঘরমুখো মানুষ। ফলে করোনা সংক্রমণ বৃদ্ধির শঙ্কা কয়েকগুণ বেড়ে যাচ্ছে। ঈদে ঘরমুখো যাত্রীদের অবাধ যাতায়াত নিয়ন্ত্রণে মানিকগঞ্জের তিনটি পয়েন্টে কাজ করবে বিজিবির তিনটি টিম।

শনিবার (৮ মে) জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে মানিকগঞ্জে কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বিজিবির বিষয়টি নিশ্চিত করেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস। তিনি বলেন, রোববার (০৯ মে) সকাল থেকে জেলার প্রবেশমুখ ঢাকা-আরিচা মহাসড়কের বারবারিয়া ব্রিজ, সিংগাইর উপজেলার ধল্লা ব্রিজ এবং পাটুরিয়া ফেরি ঘাটে স্থানীয় প্রশাসনের পাশাপাশি বিজিবিও কাজ করবে।

তিনি আরও বলেন, সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি কার্যকর করতে স্থানীয় প্রশাসনের পাশাপাশি সহয়তা করবে বিজিবি। তবে জরুরি প্রয়োজনে বাইরে চলাফেরা, অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ি চলাচলের বিষয়টি গুরুত্বে সঙ্গে দেখা হবে। 

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী অ্যাম্বুলেন্স ও জরুরি যানবাহন পারাপারে ঘাট এলাকায় দুটি ফেরি প্রস্তুত রাখা হয়েছে। লাশবাহী গাড়ি ও অ্যাম্বুলেন্স পারাপারে দিনের বেলায় এসব ফেরি চলাচল করে। তবে ঘরমুখো যাত্রীদের চাপের কারণে অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ি পারাপার ব্যাহত হচ্ছে। যাত্রীরা জোর করে ফেরিতে উঠছেন। ঘরমুখো এসব যাত্রীদের ঘাটে আসার আগেই নিয়ন্ত্রণ করা গেলে ফেরিঘাট এলাকার পরিস্থিতি স্বাভাবিক থাকবে।
 
সোহেল হোসেন/এসপি