নেত্রকোনায় আমিন খান নামে এক দিনমজুরের মাছ ধরার জালে উঠে এলো অজগর। এরপর ৬ ফুট লম্বা সেই সাপটিকে উদ্ধার করে ওই দিনমজুর তার বাড়িতে নিয়ে ড্রামে আবদ্ধ করে রাখেন। রোববার (২৩ মে) রাত ১টার দিকে দুর্গাপুর উপজেলার সদর ইউনিয়নের আগাড় গ্রামে ঘটনাটি ঘটে।

এদিকে অজগর ধরা পড়ার সংবাদ পেয়ে সোমবার (২৪ মে) সকাল থেকে আগাড় গ্রামে দিনমজুর আমিন খানের বাড়িতে ভিড় জমান এলাকার কৌতুহলী লোকজন।

পরে দুপুরে উপজেলা প্রশাসন বিষয়টি জানতে পারলে সাপটিকে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে হস্তান্তর করার জন্য দিনমজুর আমিন খানকে নির্দেশ দেয়। নির্দেশ মতে আমিন খান সাপটি প্রাণিসম্পদ কার্যালয়ের লোকজনের কাছে হস্তান্তর করেন।

আমিন খান ঢাকা পোস্টকে বলেন, মাছ ধরার জন্য রোববার রাত ১টার দিকে জাল নিয়ে বের হই এবং একপর্যায়ে আগাড় মসজিদের পেছনে একটি ডোবাতে জাল ফেললে আমার জালে অজগরটি ওঠে আসে।

এদিকে প্রাণিসম্পদ ও বন বিভাগের কর্মকর্তারা সাপটির প্রাথমিক চিকিৎসা শেষে সহকারী কমিশনার (ভূমি) রুয়েল সাংমার নির্দেশে স্থানীয় গোপালপুর পাহাড়ে অজগরটিকে অবমুক্ত করেন।

অজগরটি অবমুক্ত করার সময় উপজেলা একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিন, প্রাণিসম্পদ বিভাগের ভেটেরেনারি ডা. মাহাবুব উদ্দিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ডা. মাহাবুব উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, অজগরটি সম্ভবত খাবারের খোঁজে পাহাড় থেকে ওই ডোবায় চলে এসেছিল। পরে সেখানে মাছ ধরার জন্য জাল ফেললে সেই জালে সাপটি আটকা পড়ে। আমরা অজগরটির প্রাথমিক চিকিৎসা শেষে পাহাড়ে অবমুক্ত করেছি।

জিয়াউর রহমান/এমএসআর