রাজশাহী বিভাগের আট জেলায় গত এক দিনে ৩৮২ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিভাগে সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড এটি। এর আগে ৩১ মে দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড ৩০০ জনের করোনা শনাক্ত হয়। এদিন রাজশাহীতে ১৯৮ জনের করোনা ধরা পড়েছে।

গত ২৪ ঘণ্টায় বিভাগে করোনায় ছয়জন প্রাণ হারিয়েছেন। এদের তিনজনই নওগাঁর বাসিন্দা। এছাড়া বগুড়ায় দুজন এবং নাটোরে একজনের প্রাণ গেছে। এ নিয়ে বিভাগে করোনায় প্রাণহানি দাঁড়াল ৫৬৪ জনে।

এর আগে গত ২৭ মে বিভাগের আট জেলায় করোনা শনাক্ত হয় ১৪০ জনের। এক দিন পরই তা গিয়ে দাঁড়ায় ২৭৬ জনে। ২৯ মে পরীক্ষা কম হওয়ায় শনাক্ত হয়েছে ৬৫ জনের করোনা। তবে ৩০ মে করোনা শনাক্ত হয় ৩৩৭ জনের।

মঙ্গলবার (১ জুন) দুপুরের দিকে বিভাগীয় স্বাস্থ্য দফতরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. নাজমা আক্তার এই তথ্য নিশ্চিত করেছেন।

এ পর্যন্ত বিভাগের আট জেলায় করোনা ধরা পড়েছে ৩৫ হাজার ৮৫৭ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা ধরা পড়েছে ৩৮২ জনের। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩১ হাজার ৫৩৫ জন। গত এক দিনে সুস্থ হয়েছেন ৬৫ জন। করোনা নিয়ে এ পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন ৩ হাজার ৯০৯ জন। এই এক দিনে করোনা নিয়ে হাসপাতালে এসেছেন ৩০ জন। 

বিভাগীয় স্বাস্থ্য দফতরের সর্বশেষ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিভাগের আট জেলায় যে ৫৬৪ জনের প্রাণহানি ঘটেছে তার সর্বোচ্চ ৩১৫ জন প্রাণ হারিয়েছেন বগুড়ায়। এই জেলায় ১২ হাজার ২৯১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১১ হাজার ৭০৫ জন।

বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ করোনায় প্রাণহানি ঘটেছে রাজশাহীতে ৮৬ জন। তবে এক দিনে এই জেলায় কারও প্রাণ যায়নি করোনায়। এই জেলায় করোনা শনাক্ত হয়েছে মোট ৯ হাজার ৪৫ জনের। এর মধ্যে সুস্থ হয়েছেন ৭ হাজার ৫১০ জন।

নওগাঁয় এই পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ৪৩ জন। এই জেলায় করোনা ধরা পড়েছে মোট ২ হাজার ২৯৯ জনের। এর মধ্যে সুস্থ হয়েছেন ২ হাজার ৫ জন।

এ পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জে করোনায় মৃত্যু হয়েছে ৩৭ জনের। তবে গত এক দিনে বিভাগে করোনার হটস্পট এই জেলাতেও প্রাণহানি নেই। এই জেলায় করোনা ধরা পড়েছে মোট ১ হাজার ৮৭০ জনের। এর মধ্যে সুস্থ হয়েছেন ১ হাজার ১৩২ জন।

করোনায় ২৫ জনের প্রাণ গেছে নাটোরে। এই জেলায় মোট এক হাজার ৭৬৪ জনের করোনা ধরা পড়েছে। এর মধ্যে সুস্থ হয়েছে এক হাজার ৪৯৩ জন। সিরাজগঞ্জে করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ৬৯০ জনের। এর মধ্যে সুস্থ হয়েছে ২ হাজার ৯৯০ জন। এই জেলায় করোনায় প্রাণ গেছে ২৪ জনের।

এ পর্যন্ত পাবনায় ৩ হাজার ২২৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ২২ জন। করোনাজয় করেছেন এই জেলার ৩ হাজার ৮৪ জন। বিভাগে করোনায় সবচেয়ে কম ১২ জনের প্রাণহানি ঘটেছে জয়পুরহাটে। এই জেলায় করোনা ধরা পড়েছে মোট ১ হাজার ৭৬৯ জনের। এর মধ্যে সুস্থ হয়েছে ১ হাজার ৬১৬ জন।

ফেরদৌস সিদ্দিকী/এমএসআর