মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের আগারপুঞ্জিতে খাসি সম্প্রদায়ের সহস্রাধিক পান গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। গত ২৯ মে গভীর রাতে এ ঘটনা ঘটেছে। এ এলাকার ৪৮ পরিবারের একমাত্র আয়ের পথ পান গাছ। 

এ ঘটনায় গতকাল সোমবার (৩১ মে) পুঞ্জির মন্ত্রী (পুঞ্জিপ্রধান) সুখমন আমসে বড়লেখা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। তিনি দাবি করেছেন প্রায় ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে। 

স্থানীয় সূত্রে জানা গেছে, গত রোববার (৩০ মে) সকালে পুঞ্জির লোকজন জুমে পান সংগ্রহ করতে যান। এ সময় তারা প্রায় এক হাজার পানগাছ কাটা দেখতে পান। তারা ধারণা করছেন, শনিবার (২৯ মে) দিবাগত রাতের কোনো এক সময় অজ্ঞাতনামা দুর্বৃত্তরা জুমের পানগাছগুলো কেটে ফেলেছে। এতে তাদের প্রায় ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে। 

আগারপুঞ্জি প্রধান সুখমন আমসে মঙ্গলবার (০১ জুন) সকালে বলেন, পান চাষই আমাদের একমাত্র পেশা। এখন পানের মৌসুম। পান বিক্রি করে আমাদের জীবিকা চলে। আমাদের সঙ্গে কারো শত্রুতাও নেই। কোনোদিন কারও কোনো ক্ষতি করিনি। কিন্তু কে বা কারা এ পানগাছগুলো কেটেছে, তা জানি না। আমি থানায় জিডি করেছি। যে বা যারা এ গাছগুলো কেটেছে, আমি তাদের দৃষ্টান্তমূলক বিচার চাই। 

এ ব্যাপারে বড়লেখা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার জিডির সত্যতা স্বীকার করে মুঠোফোনে বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ ঘটনায় নিন্দা জানিয়ে জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা।

বাপার জাতীয় কার্যকরী কমিটির সদস্য এবং সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম জানান, খাসি সম্প্রদায়ের ওপর এমন অমানিক অত্যাচার কয়দিন পর পর করা হচ্ছে কিন্তু আইনের তেমন প্রয়োগ নেই। 

ওমর ফারুক নাঈম/এমএএস