চাঁদপুরের কচুয়া উপজেলায় গাছের ওপর থেকে একটি বিশাল অজগর সাপ উদ্ধার করা হয়েছে। বুধবার (২ জুন) দুপুরে উপজেলার অভয়পাড়া গ্রামের ইসমাইল প্রধানীয়া বাড়ির পুকুরের পাড়ের একটি গাছে অজগরটি দেখতে পান মানিক নামে এক যুবক।

মানিক জানান, অজগর সাপটি মানুষের উপস্থিতি টের পেয়ে পার্শ্ববর্তী পুকুরে নেমে যায়। এ সময় আশপাশের লোকজন ওই পুকুরে মাছ ধরার জাল ফেলে প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে ৮ ফুট লম্বা অজগর সাপটিকে জীবিত উদ্ধার করে বস্তাবন্দি করে। অজগরটি দেখতে ভিড় করেন অনেকে। 

শরীফুল নামে এক শিক্ষার্থী বলেন, অজগরটি আমাদের এলাকায় পাওয়াটা অদ্ভুত ব্যাপার। যেহেতু এটি রাষ্ট্রীয় সম্পদ তাই প্রশাসনের কাছে হস্তান্তর করা হবে। কিন্তু উপজেলা প্রাণিসম্পদ অফিস ও বন বিভাগকে খবর দেওয়া হলেও তারা আমাদের সহযোগিতা করেনি।

বিতারা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ইউনুছ মুন্সী জানান, সাপটিকে আটকের পর অভয়পাড়া বাজারে নিয়ে আসে স্থানীয় জনতা। তবে সাপটি কোথা থেকে কীভাবে এলো তা রহস্যজনক। আরও অজগর আছে কিনা আমরা আশপাশে খোঁজ রাখছি। সন্ধ্যায় অজগর সাপটি  বন বিভাগের লোকজন নিয়ে গেছেন বলেও তিনি জানান।

কচুয়া উপজেলা বন বিভাগের কর্মকর্তা মোস্তফা কামাল ঢাকা পোস্টকে বলেন, স্থানীয় যুবকদের মাধ্যমে আমরা অজগর সাপটির বিষয়ে জানতে পারি। কিছু যুবকের জন্য সাপটি নিতে দেরি হয়েছে। তারা আমাদের কাছে খরচ চেয়েছিল। পরে সাপটিকে উদ্ধার করে কচুয়া বন বিভাগে রাখা হয়েছে।

শরীফুল ইসলাম/আরএআর