জামালপুরের ইসলামপুরে দুই অবিবাহিত মেয়ের বিরুদ্ধে মাতৃত্বকালীন ভাতা উত্তোলনের অভিযোগ উঠেছে। গত ২ জুন ‘দরিদ্র মায়ের মাতৃত্বকাল’ ভাতার অর্থ উত্তোলন করে তারা।

ভাতা উত্তোলনকারীরা হলেন জামালপুর জেলার ইসলামপুর উপজেলার চরপুটিমারি ইউনিয়ন পরিষদের (ইউপি) ৫ নং ওয়ার্ডের সদস্য শাহাদৎ হোসেন দরবেশের মেয়ে সুরাইয়া এবং একই পরিষদের ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের নারী সদস্য রুবি বেগমের অবিবাহিত মেয়ে ইচ্ছামণি।

এলাকাবাসীর অভিযোগ, বুধবার ইসলামপুর উপজেলাধীন ১১ নং চরপুটিমারি ইউনিয়নের মাতৃত্বকালীন ভাতার তালিকাভুক্ত সুবিধাভোগীদের মাঝে ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরের ১০০ জন নারীর মাঝে ভাতা প্রদান করেছে ব্যাংক এশিয়া লিমিটেড। এদিন অন্য ভাতাভোগীদের সঙ্গে ইউপি সদস্য রুবি বেগমের অবিবাহিত মেয়ে ইচ্ছামণি ৬ মাসের ৪ হাজার ৮০০ টাকা ও ইউপি সদস্য শাহাদৎ হোসেনের মেয়ে সুরাইয়া ১৮ মাসের ১৪ হাজার ৪০০ টাকার মাতৃত্বকালীন ভাতা উত্তোলন করেন।

এলাকাবাসী বলেন, ২০১৯-২০ অর্থবছরের ‘দরিদ্র মায়ের মাতৃত্বকাল’ ভাতা অনুমোদন পেয়েছে প্রায় দুই বছর আগে। তখন শাহাদতের মেয়ের বিয়ে দেয়নি। আর সদস্য রুবির মেয়ে তখন স্কুলে পড়ে। তারপরও তারা কীভাবে নিজেদের গর্ভধারী নারী হিসেবে প্রমাণপত্র দিল? কারা সে প্রমাণপত্র বুঝে পেয়ে তাদের ভাতার তালিকায় অন্তর্ভুক্ত করল? এলাকাবাসী এ ঘটনার সঠিক তদন্ত ও বিচার দাবি করেন।

এ ব্যাপারে চরপুটিমারি ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য শাহাদৎ হোসেনের মতামত জানতে তার পরিষদ ও ব্যবসাপ্রতিষ্ঠানে গিয়ে তাকে পাওয়া যায়নি। পরবর্তীতে তার মোবাইল ফোনে চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

আরেক ইউপি সদস্য রুবি বেগম ঢাকা পোস্টকে বলেন, আমার মেয়ে ইচ্ছামণির বিয়ে হয়েছে। সে এখন বিবাহিত।

এ ব্যাপারে চরপুটিমারি ইউপি চেয়ারম্যান সামছুজ্জামান সুরুজ মাস্টার বলেন, যারা সরকারি অর্থ আত্মসাৎ করতে নিজেদের অবিবাহিত মেয়েদের অন্তঃসত্ত্বা বানায়, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

এনএ