আহরণ নিষিদ্ধ ৩৯টি কচ্ছপসহ আটক বকুল হীরা ও সুভাষ

বাগেরহাটের চিতলমারীতে আহরণ নিষিদ্ধ কচ্ছপ বিক্রির অভিযোগে বকুল হীরা ও সুভাষ নামের দুই ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (৬ জানুয়ারি) বিকেলে চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মারুফুল আলম ভ্রাম্যমাণ আদালতের বিচারক হিসেবে এই জরিমানা করেন।

এর আগে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক রাজু আহমেদের নেতৃত্বে সাত সদস্যের একটি দল চিতলমারী উপজেলা সদরের মাছবাজার থেকে ৩৯টি কচ্ছপসহ ওই দুইজনকে আটক করে।

পরে উদ্ধার হওয়া কচ্ছপ মধুমতি নদীসহ বিভিন্ন জলাশয়ে অবমুক্ত করা হয়। দণ্ডপ্রাপ্তরা হলেন— চিতলমারী উপজেলার দড়িউমাজুরি গ্রামের নলিণ হীরার ছেলে বকুল হীরা (৫০) এবং খাসেরহাট গ্রামের হরিবর হালদারের ছেলে সুভাষ হালদার (৬৫)।আটকরা দীর্ঘদিন ধরে কচ্ছপ আহরণ ও ক্রয়-বিক্রয় করে আসছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মারুফুল আলম বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী কচ্ছপ আহরণ ও বিক্রয় নিষিদ্ধ। তারপরও অসাধু কিছু লোক কচ্ছপ আহরণ করে বাজারজাত করছে— এমন সংবাদের ভিত্তিতে প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সদস্যরা ৩৯টি কচ্ছপসহ দুইজনকে আটক করে।

পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ১০ টাকা জরিমানা ও সতর্ক করে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। উদ্ধার কচ্ছপ মধুমতি নদীসহ বিভিন্ন জলাশয়ে অবমুক্ত করা হয়।

এমএসআর