বজ্রপাতে মৃত্যু ঝুঁকি কমিয়ে আনার লক্ষে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে নেত্রকোনা জেলা প্রশাসন। সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যগণ ও উপজেলা পরিষদের অর্থায়নে এসব বজ্রপাত নিরোধক দণ্ড স্থাপনের সিদ্ধান্ত এরই মধ্যে চূড়ান্ত হয়েছে এবং অচিরেই বজ্রপাত নিরোধক দণ্ড স্থাপনের কাজ শুরু করা হবে।

এর মধ্যে অন্যতম হলো, জেলার কেন্দুয়া, মদন, খালিয়াজুরী ও মোহনগঞ্জ উপজেলার হাওরাঞ্চলে বিশেষ করে হাওরের যেসব এলাকায় বজ্রপাতের ঝুঁকি বেশি সেইসব স্থানে বজ্রপাত নিরোধক দণ্ড স্থাপন করা হবে। 

শনিবার (১২ জুন) দুপুরে নেত্রকোনার মদন উপজেলার উচিতপুর নৌঘাটে বজ্রপাত প্রতিরোধে করণীয় শীর্ষক এক সচেতনতামূলক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে জেলা প্রশাসক কাজি মো. আব্দুর রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, গ্রামীণফোনসহ বিভিন্ন মোবাইল কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে আমরা এ বিষয়ে কথা বলেছি। তাদেরকে বলা হয়েছে তারা যেন দ্রুত নেত্রকোনায় স্থাপিত মোবাইলের টাওয়ারগুলোতে বজ্রপাত নিরোধক ব্যবস্থা গ্রহণ করে।

এসময় উপস্থিত লোকজনের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, বজ্রপাত থেকে রক্ষা পেতে আমাদের সকলকেই সতর্ক থাকতে হবে। বিশেষ করে আবহাওয়া দেখে ঘর দেখে বের হতে হবে। ঝড়-বৃষ্টি বা বজ্রপাতের সময় নিরাপদ স্থানে থাকতে হবে। শিশুদেরকে খেলাধুলা করতে বাইরে যাওয়ার জন্য দেয়া যাবে না।

জেলা প্রশাসনের সহযোগিতায় জনউদ্যোগ নেত্রকোনা আয়োজিত এ সভায় জনউদ্যোগের নেত্রকোনার আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরীর সভাপতিত্বে এবং জেলা সুজনের সভাপতি শ্যামলেন্দু পালের পরিচালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, নেত্রকোনা আবহাওয়া অফিসের কর্মকর্তা মোহাম্মদ মামুন, মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বুলবুল আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কদ্দুছ প্রমুখ। 

এ সময় বজ্রপাত প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে উপস্থিত জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

জিয়াউর রহমান/এমএএস