মাদারীপুরে জেলা আওয়ামী লীগের দুই গ্রুপে সংঘর্ষের ঘটনায় মামলা দায়ের করেছে পুলিশ। মামলায় ৯৬ জনকে এজাহার নামীয় আসামি করা হয়েছে। এছাড়া অজ্ঞাত আসামি করা হয়েছে আরও দুই থেকে তিনশ জনকে।  

রোববার (১৩ জুন) সকালে সদর মডেল থানায় মামলাটি করেন এসআই মো. খসরুজ্জামান। মামলার পরে অভিযান চালিয়ে বিভিন্ন স্থান থেকে ১৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পরে তাদের আদালতে পাঠানো হয়েছে।

সম্প্রতি মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সাহাবুদ্দিন আহম্মেদ মোল্লা রাজৈরে এক অনুষ্ঠানে সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খানের বাবা মাদারীপুর জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও মুক্তিযুদ্ধের সংগঠক মৌলভী আছমত আলী খানকে নিয়ে কটূক্তিমূলক বক্তব্য দেন।

সাহাবুদ্দিন আহম্মেদ মোল্লা শাজাহান খানের বাবার বিভিন্ন পদক পাওয়া নিয়ে প্রশ্ন তোলেন। পাশাপাশি মুক্তিযুদ্ধে আছমত আলী খানের ভূমিকা নিয়েও সমালোচনা করেন সাহাবুদ্দিন আহম্মেদ মোল্লা।

এরই প্রতিবাদে জেলাজুড়ে প্রতিবাদ ও সমালোচনার ঝড় ওঠে। গত এক সপ্তাহ ধরে সাহাবুদ্দিন আহম্মেদ মোল্লার পদত্যাগের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধনসহ একাধিক কর্মসূচি পালন করে আসছে বিভিন্ন সংগঠন।

এরই অংশ হিসেবে শনিবার (১২ জুন) সকালে সদর উপজেলার কলাবাড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের ডাক দেন শাজাহান খান সমর্থিত কর্মীরা। একই সময় ওই স্থানে সাহাবুদ্দিন আহম্মেদ মোল্লার পক্ষে প্রতিবাদ সভার আয়োজন করে তার দলীয় নেতাকর্মীরা।

এ সময় উভয় গ্রুপের মধ্যে শুরু হয় উত্তেজনা। একপর্যায়ে ধস্তাধস্তি শুরু হলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। পুলিশের ওপর দলীয় নেতাকর্মীরা আক্রমণ শুরু করলে লাঠিচার্জ করে পুলিশ। এতে তিন পুলিশসহ আহত হয় বেশ কয়েকজন।

দীর্ঘদিন ধরে মাদারীপুরে জেলা আওয়ামী লীগ দুটি গ্রুপে বিভক্ত। একটি গ্রুপের নেতৃত্ব দেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাসিম এবং অন্যটির নেতৃত্ব দেন সাবেক নৌপরিবহন মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান। বর্তমান জেলা আওয়ামী লীগের সভাপতি সাহাবুদ্দিন আহম্মেদ মোল্লা বাহাউদ্দিন নাসিমের অুনসারী।

মাদারীপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামরুল ইসলাম মিঞা জানান, পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার ঘটনায় থানায় মামলা হয়েছে। বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গ্রেফতার ১৩ জনকে আদালতে পাঠানো হয়েছে।

নাজমুল মোড়ল/এনএফ