ভোজ্যতেলের বাজার সর্বকালের সর্বোচ্চ দামে পৌঁছেছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, আমাদের দেশে শতকরা ৯৫ ভাগ ভোজ্যতেল আমদানি করা হয়। আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ার কারণে দেশেও তেলের দাম বেড়েছে। তবে এটা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে টিসিবির সক্ষমতা বাড়ানো হচ্ছে।

বৃহস্পতিবার (১৭ জুন) বিকেলে রংপুর নগরীর সেন্ট্রাল রোডে নিজ বাসায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, ভোজ্যতেল যারা আমদানি করে তারা তো লোকসান করবে না। গত ছয়-সাত মাসে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম দ্বিগুণ হয়েছে। এ কারণে আমাদের দেশেও দাম বাড়ছে। যদি দেশে উৎপাদিত হতো, তাহলে কথা ছিল। ৯৫ ভাগই তো আমদানি করা। তেলের দাম জানতে আমরা প্রতি সপ্তাহে বিশ্ববাজার মনিটরিং করছি। কিন্তু এখন যা চলছে তা সর্বকালের সর্বোচ্চ দাম। এখন বিশ্ববাজারে দাম না কমলে আমাদের কমানোর সুযোগ নেই।

বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে নির্মাণসামগ্রীর দামও বেড়েছে। তাই আমাদের দেশেও এর প্রভাব পড়েছে। আপাতত নির্মাণসামগ্রীর দাম কমার সুযোগ কম। রডের দাম বৃদ্ধি পাওয়ায় অবকাঠামোগত উন্নয়নে ধীরগতি আসতে পারে।

তিনি বলেন, করোনা মহামারিতে দেশে আমদানি-রফতানি খাতে ৪৮ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা ছিল। আমরা ৪৬ বিলিয়ন ডলার অর্জন করতে পেরেছি, যা লক্ষ্যমাত্রার শতকরা ৯৬ ভাগ। গত বছর থেকে গার্মেন্টস সেক্টরে শতকরা ১২ ভাগ উন্নয়ন হয়েছে। আমাদের চেষ্টা থেমে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়ন এবং জনগণের ভালো থাকাটা নিয়েই ভাবেন।

এর আগে বাণিজ্যমন্ত্রী আড়তদার মালিক সমিতির প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন। এ সময় আলু ব্যবসায়ী, আড়তদার ও চাষিদের বিভিন্ন সমস্যার কথা শুনে সেগুলো সমাধানের আশ্বাস দেন তিনি।

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর/জেএস