ভোটগ্রহণ শেষে চলছে গণনা

মহামারি করোনাভাইরাসের মধ্যে লক্ষ্মীপুর-২ আসন ও দুই পৌরসভায় উপনির্বাচন এবং প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটগ্রহণ শেষে চলছে গণনা। সোমবার (২১ জুন) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা চলে ভোটগ্রহণ।

ইউপি নির্বাচনে বিচ্ছিন্ন কিছু ঘটনায় সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ ও ভোট বর্জনের ঘটনা ঘটেছে। এ সময় নির্বাচনী সহিংসতায় দুজন নিহত হয়েছেন। তবে শান্তিপূর্ণ ভোটগ্রহণের খবরও পাওয়া গেছে।

লক্ষ্মীপুর-২ আসন

একাদশ জাতীয় সংসদের নির্বাচনে স্বতন্ত্র সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুল মানবপাচার ও অর্থপাচারের মামলায় কুয়েতের আদালতে সাজাপ্রাপ্ত হওয়ায় গত ২২ ফেব্রুয়ারি আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। এরই পরিপ্রেক্ষিতে ইভিএমে ভোটের আয়োজন করে ইসি।

আসনটিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই প্রার্থী। একজন হলেন নৌকা প্রতীকের আওয়ামী লীগ প্রার্থী নুর উদ্দীন চৌধুরী নয়ন, অন্যজন লাঙ্গল প্রতীকের জাতীয় পার্টির প্রার্থী শেখ মোহাম্মদ ফায়িজ উল্যাহ ওরফে শিপন।

দুই পৌরসভা

ষষ্ঠ ধাপের ঝালকাঠি সদর ও দিনাজপুরের সেতাবগঞ্জ পৌরসভাতেও ভোটগ্রহণ হয়েছে। ঝালকাঠিতে প্রতিদ্বিন্দ্বিতা করেন আওয়ামী লীগের মোহাম্মদ লিয়াকত আলী তালুকদার, ইসলামী আন্দোলন বাংলাদেশের হাবিবুর রহমান ও স্বতন্ত্র প্রার্থী আফজাল হোসেন। 

এদিকে সেতাবগঞ্জ পৌরসভায় প্রতিদ্বন্দ্বিতা করেন মোট পাঁচ প্রার্থী। এদের মধ্যে আওয়ামী লীগের মো. আসলাম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রশিদুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী নাজমুন নাহার মুক্তি, নাহিদ বাসার চৌধুরী ও হাবিবুর রহমান দুলাল।

ইউপি নির্বাচন

২০৪টি ইউপির মধ্যে ২০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হয়েছে। বাকি ১৮৪টিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট হয়। প্রথমে ইসি ৩৬৭ ইউপিতে নির্বাচনের তফসিল ঘোষণা করলেও করোনা প্রবণ এলাকার ১৬৩টি ইউপির নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়। প্রথম ধাপের নির্বাচনে ইতোমধ্যেই চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ২৮ জন নির্বাচিত হয়েছেন।

সংঘর্ষ ও ভোট বর্জনের ভোট

গৌরনদী

বরিশালের গৌরনদীতে ককটেল বিস্ফোরণে মৌজা আলী মৃধা (৬৫) নামে একজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও দুইজন। সোমবার (২১ জুন) দুপুর ২টার দিকে খাঞ্জাপুর ইউনিয়নের কমলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আক্তারুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, অপ্রাপ্তবয়স্ক একজন ওই কেন্দ্রে ভোট দিতে যান। বিষয়টি ভোটগ্রহণকারীদের পক্ষ থেকে চ্যালেঞ্জ করা হয়। তখন স্থানীয়দের মধ্যে বিষয়টি নিয়ে তর্কাতর্কির একপর্যায়ে ধাওয়া-পাল্টাধাওয়া এবং সংঘর্ষ হয়।

চরফ্যাশন

ভোলার চরফ্যাশনে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে মনির (২৩) নামে এক যুবক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছে শিশুসহ আরও ১৫ জন। সোমবার (২১ জুন) বেলা সাড়ে ১১টার দিকে হাজারীগঞ্জ ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের চরফকিরা কোয়াইড প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। নিহত মনির ওই এলাকার বশির উল্লাহর ছেলে। আহতরা হলেন তাসলিমা (২২), রিতা (৪) ফিরোজ, মন্জু, সোহাগ, শাহাবুদ্দিন, বেল্লালসহ ১৫ জন।

মুলাদী

জাল ভোট এবং এ‌জেন্টদের বের ক‌রে দেওয়ার অ‌ভি‌যো‌গে নির্বাচন বর্জন ক‌রে‌ছেন মুলাদী উপ‌জেলার ৪ নম্বর গাছুয়া ইউ‌নিয়‌নের চেয়ারম্যান প্রার্থী মোক‌সেদ মীর। রোববার (২১ জুন) দুপুর ১২টায় নিজ বাসভব‌নে সংবাদ স‌ম্মেলন ক‌রে তিনি নির্বাচন থে‌কে স‌রে দাঁড়ান। 

বাউফল

পটুয়াখালীর বাউফলে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষে দুইজন আহত হয়েছেন। সোমবার (২১ জুন) সকাল সাড়ে ৮টায় উপজেলার কেশবপুর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। আহতরা হলেন রাসমল ও রাসেল।

হিজলা

ব‌রিশাল জেলার হিজলা উপ‌জেলার মেমানিয়ায় ইউ‌নিয়‌নে সংঘর্ষের ঘটনা ঘ‌টে‌ছে। রোববার (২১ জুন) দুপুর ১টার দি‌কে ২ নং ওয়ার্ড খাগেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ‍এ ঘটনা ঘটে। এ‌তে কমপ‌ক্ষে ১০ জন আহত হ‌য়ে‌ছেন ব‌লে স্থানীয়রা জা‌নি‌য়ে‌ছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে লাঠিচার্জ করে পুলিশ।

লক্ষ্মীপুর

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মধ্যম চরফলকন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পুরুষ বুথে ভোটের শুরু থেকেই মোমবাতি দিয়ে কাজ চলে। কেন্দ্রে বিদ্যুৎ থাকলেও বাল্ব না থাকায় মোমবাতি দিয়েই কাজ চালিয়ে নিতে হয়েছে। সরেজমিনে দেখা যায়, কেন্দ্রটির ২ ও ৩ নম্বর পুরুষ বুথে মোমবাতি জ্বলে।

যেসব ইউপিতে হয় ভোটগ্রহণ

পটুয়াখালীর দুমকী উপজেলার পাংগাশিয়া, আংগারিয়া (ইভিএম) ও মুরাদিয়া। বাউফল উপজেলার ধুলিয়া, কেশবপুর, বগা (ইভিএম), চন্দ্রদ্বীপ, কালিশ্বরী, কনকদিয়া, আদাবাড়িয়া, কালাইয়া ও কাছিপাড়া। দশমিনা উপজেলায় আলীপুর, বহরমপুর ও বাঁশবাড়িয়া। গলাচিপা উপজেলায় আমখলা, গোলখালী, চিকনিকান্দি ও রতনদী তালতলী। রংপুর জেলার পীরগাছা উপজেলার কল্যাণী। বগুড়ার দুপচাচিয়ার তালোড়া।

বরিশাল সদরের কাশিপুর, চরবাড়িয়া (ইভিএম), জাগুয়া ও টংগীবাড়ীয়া। বাকেরগঞ্জের চরাদি, দাড়িয়াল, দুধল, ফরিদপুর, কবাই, নলুয়া, কলসকাঠি, গারুড়িয়া, ভরপাশা, রঙ্গাশ্রী ও পাদ্রীশিবপুর। উজিরপুরের সাতলা, জল্লা, ওটরা, শোলক ও বোরোকোঠা। মুলাদীর নাজিরপুর, সফিপুর, গাছুয়া (ইভিএম), চরকালেখা, মুলাদী ও কাজিরচর। মেহেন্দিগঞ্জের মেহেন্দিগঞ্জ ও ভাষানচর।

বাবুগঞ্জের বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরনগর (ইভিএম), কেদারপুর, দেহেরগতি ও মাধবপাশা। গৌরনদীর বাটাজোড় (ইভিএম), সরিকল, খানজাপুর, বার্থি, চাদশী ও মহিলারা। হিজলার নলচিরা, মেমানিয়া, গুয়াবাড়িয়া ও বড়জালিয়া। বানারীপাড়ার বিশারকান্দি, ইলুহার, চাখার, সালিয়াবাকপুর, বাইশারি, বানারীপাড়া ও উদয়কাঠি।

বরগুনা সদরের বদরখালী, গৌরিচন্না, ফুলঝুড়ি, কেওড়াবুনিয়া, আয়লাপাতাকাটা, বুড়িরচর, ঢলুয়া (ইভিএম), বরগুনা (ইভিএম) ও নলটোনা। আমতলীর গুলিশাখালী, কুকুয়া, আঠারগাছিয়া, হলদিয়া, চাওড়া (ইভিএম) ও আরপাঙ্গাশিয়া। বেতাগীর বিবিচিনি, বেতাগী (ইভিএম), হোসনাবাদ, মোকামিয়া, বুড়ামজুমদার, কাজিরাবাদ ও সরিষামুড়ি। বামনার বুকাবুনিয়া, বামনা, রামনা ও ডৌয়াতলা। পাথরঘাটার কালমেঘা, কাঁকচিড়া ও কাঁঠালতলী।

পিরোজপুরের ভাণ্ডারিয়ার ভিটাবাড়িয়া, নদমুলা-শিয়ালকাঠী, তেলিখালী (ইভিএম), ধাওয়া ও গৌরিপুর। ইন্দুরকানীর বালিপাড়া। পিরোজপুর সদরের কদমতলা (ইভিএম), কলাখালী, টোনা ও শারিকতলা। মঠবাড়িয়ার তুষখালী (ইভিএম), মিরুখালী, বেতমোর রাজপাড়া, আমড়াগাছিয়া, সাপলেজা, হলতাগুলিশাখালী। নেছারাবাদের আটঘর কুড়িয়ানা, বলদিয়া, গুয়ারেখা, দৈহারী, সোহাগদল, সারেংকাঠী, সুটিয়াকাঠী, স্বরুপকাঠী, সমুদয়কাঠী ও জলাবাড়ী। কাউখালীর আমড়াজুড়ি ও কাউখালী। নাজিরপুরের মাটিভাংগা, মালিখালী, নাজিরপুর ও সেখমাটিয়া (ইভিএম)।

ঝালকাঠি সদরের গাভারামচন্দ্রপুর, বিনয়কাঠী (ইভিএম), নবগ্রাম, কীর্তিপাশা, বাসন্ডা, গাবখান, ধানসিড়ি, শেখেরহাট, নথুল্লাবাদ (ইভিএম) ও কেওড়া। নলছিটির ভৈরবপাশা (ইভিএম), মগড়, কুলকাঠি, কুশঙ্গল, নাচনমহল, রানপাশা, সুবিদপুর, সিদ্ধকাঠি, দপদপিয়া (ইভিএম) ও মোল্লারহাট। রাজাপুরের সাতুরিয়া, শুক্তগড় (ইভিএম), রাজাপুর, গালুয়া, বড়ইয়া ও মঠবাড়ী।

কাঁঠালিয়ার চেচরীরামপুর, পাটিখালঘাটা, আমুয়া, কাঁঠালিয়া, শৌলজালিয়া ও আওরাবুনিয়া। ভোলার বোরহানউদ্দিনের গঙ্গাপুর ও সাচরা। তজুমদ্দিনের চাঁদপুর, চাচরা ও সম্ভুপুর। চরফ্যাশনের চরমাদ্রাজ, চরকলমি, হাজারীগঞ্জ, এওয়াজপুর ও জাহানপুর। মনপুরার হাজিরহাট ও দক্ষিণ সাকুচিয়া।

নরসিংদী পলাশের গজারিয়া ও ডাংগা। গাজীপুরের কালীগঞ্জের তুমুলিয়া, বক্তারপুর, জাঙ্গালিয়া, বাহাদুসাদী, জামালপুর ও মোক্তারপুর। গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার ডাঙ্গা, তুমুলিয়া, বক্তারপুর, জাঙ্গালিয়া, বাহাদুসাদী, জামালপুর ও মোক্তারপুর।

মাদারীপুর শিবপুরের শিবচর, পাঁচ্চর, মাদবরেরচর, কুতুবপুর, কাদিরপুর (ইভিএম) দ্বিতীয় খণ্ড, ভান্ডারীকান্দি, বাঁশকান্দি, বহেরাতলা উত্তর, বহেরাতলা দক্ষিণ, নিলখী, শিরুয়াইল ও দত্তপাড়া। সুনামগঞ্জ ছাতকের ভাতগাঁও, নোয়ারাই ও সিংচাপইড়। লক্ষ্মীপুরের রামগতির চর বাদাম, চর পোড়াগাছা ও চর রমিজ। কমলনগরের চর ফলকন, হাজিরহাট ও তোরাবগঞ্জ।

এমএসআর