গৌরনদীতে বিজয় মিছিলে ককটেল হামলা

বরিশাল জেলার গৌরনদীতে নির্বাচনী সহিংসতায় দুইজন নিহতের ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় নাম উল্লেখসহ মোট ১৫৭ জনকে আসামি করা হয়েছে। এই ঘটনায় বিজয়ী ইউপি মেম্বারসহ তিনজনকে গ্রেফতার করা হয়।

গৌরনদী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. তৌহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে লাশ দুটির ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। সেখান থেকেই লাশ স্বজনদের হাতে বুঝিয়ে দেওয়া হবে।

গ্রেফতাররা হলেন খাঞ্জাপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের বিজয়ী মেম্বার ফিরোজ মৃধা, জালভোট দাতা নয়ন মৃধা ও প্রতিদ্বন্দ্বী মেম্বার প্রার্থী মন্টু হাওলাদারের সমর্থক মাহাফুজুর রহমান ইমন। এই তিনজনকেই মৌজে আলী হত্যা মামলায় গ্রেফতার করা হয়। তবে ৯ নম্বর ওয়ার্ডে ককটেল হামলায় নিহত আবু বক্বর ফকির হত্যার ঘটনায় এখনো কেউ গ্রেফতার হয়নি।

পুলিশ জানিয়েছে, উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের ৮ ও ৯ নং ওয়ার্ডে দুটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এরমধ্যে ৯ নম্বর ওয়ার্ডে বোমা হামলা চালিয়ে মৌজে আলী মৃধা (৬৫) নামে একজনকে সোমবার (২১ জুন) দুপুর ২টার দিকে হত্যা করা হয়।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, মোরগ প্রতীকের মেম্বার প্রার্থী ফিরোজ মৃধার অপ্রাপ্ত বয়স্ক ছেলে নয়ন মৃধা কমলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জালভোট প্রদান করেন। এ ঘটনার প্রতিবাদ জানান প্রতিদ্বন্দ্বী টিউবয়েল প্রতীকের প্রার্থী মন্টু হাওলাদার। এ নিয়ে উভয়পক্ষ সংঘর্ষে রূপ নেয়।

সংঘর্ষে নিক্ষিপ্ত বোমার আঘাতে আহত হন ঢাকা থেকে ভোট দিতে আসা মৌজে আলী মৃধা। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় নিহত মৌজে আলীর ছেলে নজরুল ইসলাম বাদী হয়ে ২১ জনের নাম উল্লেখ করে এবং ৭০-৮০ জনকে অজ্ঞাতনামা আসামি করে সোমবার রাতে মামলা করেন।

এদিকে একই ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে বিজয় মিছিলে ছোড়া ককটেলের আঘাতে আবু বক্বর ফকির নিহত হওয়ার ঘটনায় তার বাবা আঞ্জু ফকির বাদী হয়ে ৩১ জনের নাম উল্লেখ এবং ২০-২৫ জনকে অজ্ঞাতনামা আসামি করে মঙ্গলবার (২২ জুন) মামলা করেছেন।  

জানা গেছে, সোমবার সন্ধ্যায় খাঞ্জাপুর পাঙ্গাশিয়া মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট গণনা শেষে টিউবওয়েল প্রতীকের মেম্বার প্রার্থী গিয়াস মৃধাকে বিজয়ী ঘোষণা করা হয়। তার সমর্থকরা বিজয় মিছিল বের করলে পরাজিত প্রার্থী আরজ আলী সরদারের সমর্থকরা বিজয় মিছিলে ককটেল নিক্ষেপ করেন।

এতে গিয়াস মৃধার সমর্থক আবু বক্কর ফকির (২৮) ঘটনাস্থলে নিহত হন। বোমার আঘাতে এ সময় রাকিব হাওলাদারের (২০) ও রবিউল সরদার (২২) নামে আরও দুই সমর্থক আহত হয়।

সৈয়দ মেহেদী হাসান/এমএসআর