মিয়ানমার থেকে সাঁতরে বাংলাদেশে নাফ নদের তীরে আসার পর বনে প্রবেশ করে আবার সাগরে বেরিয়ে পড়া দুই বন্য হাতিকে তিনদিনেও উদ্ধার করতে পারেনি বন বিভাগ। খাদ্যের অভাবে প্রায় ক্লান্ত হাতি দুটি এখন বঙ্গোপসাগরে ভাসছে।

মঙ্গলবার (২৯ জুন) বেলা ১১টার দিকে টেকনাফের শাহপরীর দ্বীপের দক্ষিণে বঙ্গোপসাগরে হাতি দুটিকে ভাসতে দেখা গেছে। বন বিভাগের পাশাপাশি হাতি দুটি উদ্ধারে তৎপরতা শুরু করেছেন আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) বাংলাদেশের এলিফ্যান্ট রেসপন্স টিমের সদস্যরা। কিন্তু বন বিভাগের টেকনাফ রেঞ্জের কর্মকর্তাদের কাছে প্রযুক্তি না থাকায় এবং অর্থনৈতিক সংকটের কারণে চারদিনেও হাতি উদ্ধার করা যায়নি বলে দাবি সংশ্লিষ্টদের।

তবে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের টেকনাফ রেঞ্জের কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ ঢাকা পোস্টকে বলেন, জোয়ারের পানি আসায় হাতি দুটি সাগরে নেমে পড়ে। আজকে খাবারের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু সাগরে পানি বৃদ্ধির কারণে উদ্ধারে সমস্যা হচ্ছে। আমরা ভাটা পড়লে হাতি দুটিকে তীরে নিয়ে আসার চেষ্টা করব।  

উল্লেখ্য, গত শনিবার (২৬ জুন) দুপুরে মিয়ানমার থেকে সাঁতরে বাংলাদেশে নাফ নদের তীরে আসে হাতি দুটি। সন্ধ্যায় তাদের উদ্ধার করে বনাঞ্চলে ঢুকিয়ে দেন আইইউসিএন বাংলাদেশের এলিপ্যান্ট রেসপন্স টিমের সদস্যরা। কিন্তু রোববার (২৭ জুন) দুপুরে আবারও হাতি দুটি টেকনাফের জালিয়াপাড়া পয়েন্ট দিয়ে নাফ নদে নেমে পড়ে। বর্তমানে হাতি দুটির অবস্থান শাহপরীর দ্বীপ জেটির পশ্চিম দিকের গুলারচর নামে একটি চরে। 

মুহিববুল্লাহ মুহিব/আরএআর/জেএস