রংপুর বিভাগে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সময় মারা গেছেন আরও ৮ জন। এর মধ্যে দিনাজপুর জেলার চারজন, ঠাকুরগাঁওয়ের দুইজন, লালমনিরহাটের একজন  এবং পঞ্চগড়ের একজন রয়েছেন।

শুক্রবার (২ জুলাই) দুপুরে রংপুর বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত পরিচালক আবু মো. জাকিরুল ইসলাম ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনাক্ত হওয়া ৭১৫ জনের মধ্যে রংপুরে ২৭২, ঠাকুরগাঁওয়ে ১২৫, দিনাজপুরে ১০৩, গাইবান্ধায় ৬৪, লালমনিরহাটে ৫১, কুড়িগ্রামে ৩৭, নীলফামারীতে ৩২ এবং পঞ্চগড়ে ৩১ জন রয়েছেন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৬৬ জন।

স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (১ জুলাই) বিভাগের আট জেলার ২ হাজার ৫৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ৭১৫ জন করোনায় শনাক্ত হয়। একই সময়ে বিভাগের হিলি ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারত থেকে আরও আটজন দেশে ফিরেছেন।

করোনাভাইরাস শনাক্তের শুরু থেকে বৃহস্পতিবার (১ জুলাই) পর্যন্ত রংপুর বিভাগে ১ লাখ ৫৮ হাজার ১৩৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ২৭ হাজার ১৬০ জন শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৫৩৭ জন।

এর মধ্যে দিনাজপুুরে করোনাভাইরাসে ৮ হাজার ৭২২ জন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ১৯৩ জনে রয়েছে। রংপুরে ৬ হাজার ৩০২ জন আক্রান্ত ও মৃত্যু হয়েছে ১১৪ জনের। ঠাকুরগাঁওয়ে ৩ হাজার ৫০৯ জন আক্রান্ত ও ৮৯ জনের মৃত্যু, গাইবান্ধায় ২ হাজার ২০৬ জন আক্রান্ত ও ২৫ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া নীলফামারীতে ১ হাজার ৯১৮ জন আক্রান্ত ও মৃত্যু ৩৮ জনের, কুড়িগ্রামে ১ হাজার ৮৪৮ জন আক্রান্ত ও ২৭ জনের মৃত্যু, লালমনিরহাটে ১ হাজার ৫৫৩ জন আক্রান্ত ও ২৮ জনের মৃত্যু এবং পঞ্চগড় জেলায় ১ হাজার ১০২ জন আক্রান্ত ও ২৩ জনের মৃত্যু হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. আবু মো. জাকিরুল ইসলাম বলেন, বর্তমান পরিস্থিতিতে বাধ্যতামূলক মাস্ক পরা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে সরকারঘোষিত বিধিনিষেধ ও স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মেনে চলার বিকল্প নেই।

ফরহাদুজ্জামান ফারুক/এমএসআর