জেলা প্রশাসনের ৫টি ভ্রাম্যমাণ আদালত মাঠে কাজ করছেন

করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারঘোষিত ৭ দিনের লকডাউনের তৃতীয় দিন পালিত হচ্ছে পার্বত্য জেলা রাঙামাটিতেও। লকডাউনের প্রথম দিন থেকেই জেলা প্রশাসনের ৫টি ভ্রাম্যমাণ আদালত মাঠে কাজ করছেন।

তবে প্রধান সড়কে ভ্রাম্যমাণ আদালতসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার কারণে মানুষের উপস্থিতি কম থাকলেও অলিগলিতে যথেষ্ট জনসমাগম লক্ষ করা গেছে।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই যারা ঘর থেকে বের হচ্ছেন, দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর জেরার মুখে পড়তে হচ্ছে তাদের। আর যারা অপ্রয়োজনে বের হয়েছেন, তাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। পাশাপাশি যুক্তিসংগত কারণ দেখাতে না পেরে জরিমানাও গুনতে হয়েছে অনেককে।

তবে অলিগলিতে ঢিলেঢালা তৎপরতার কারণে মানুষের যথেষ্ট উপস্থিতি রয়েছে, জায়গায় জায়গায় মানুষজন জটলা পাকিয়ে আড্ডা দিতেও দেখা গেছে।

রাঙামাটি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বোরহান উদ্দিন মিঠু ঢাকা পোস্টকে বলেন, অলিগলিতে কিছু মানুষের আড্ডা আমরা লক্ষ করেছি। আমাদের উপস্থিতি টের পেলে তারা পালিয়ে যায়। কয়েকজনকে জরিমানার আওতায় আনা হয়েছে।

তিনি বলেন, যারাই সরকারি নির্দেশনা অমান্য করে অযথা বাড়ির বাইরে বের হবে, তাদের বিরুদ্ধে আমরা আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণ করব। আমাদের অভিযান অব্যাহত থাকবে।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য বলছে, চলতি বছরে রাঙামাটিতে সর্বোচ্চসংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে গত বৃহস্পতিবার। এদিন নতুন পজিটিভ ২৬ জনের মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে কাপ্তাই উপজেলায় ৯ জন। এ ছাড়া রাঙামাটি সদরে ৬ জন, বাঘাইছড়ি উপজেলায় ৩ জন, কাউখালী উপজেলায় ২ জন ও বিলাইছড়ি উপজেলায় ১ জন শনাক্ত হয়েছে।

মিশু মল্লিক/এনএ