মৌসুমি বায়ুর প্রভাবে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জের যমুনা নদীর পানি দ্রুতগতিতে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ (হাট পয়েন্টে) এলাকায় ১৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১.২৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

সোমবার (০৫ জুলাই) দুপুর ১২টার দিকে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ১৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১.২৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতিদিনই যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার সদর, কাজিপুর, চৌহালী ও শাহজাদপুর উপজেলার চরাঞ্চল ও নদী তীরবর্তী এলাকা প্লাবিত হচ্ছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে এসব এলাকার কয়েক হাজার মানুষ। পানি বৃদ্ধির কারণে নদী তীরবর্তী এলাকায় ভাঙন শুরু হয়েছে। সেইসঙ্গে তলিয়ে গেছে এসব এলাকার বীজতলা, সবজি বাগান, পাট ও তিলখেত।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, শনিবার (৩ জুলাই) সকাল থেকে যমুনা নদীর পানি কিছুটা কমলেও রোববার (০৪ জুলাই) সকাল ৬টা থেকে সোমবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ১৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১.২৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আব্দুর রহিম জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে যমুনা নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। তবে এখন পর্যন্ত জেলার কোথাও বন্যা পরিস্থিতির অবনতি হয়নি। বন্যার জন্য আগাম প্রস্তুতি রয়েছে। বর্তমানে দুই টন চাল ও নগদ সাড়ে ৭ লাখ টাকা মজুদ রয়েছে।

শুভ কুমার ঘোষ/এসপি