প্রতিবন্ধী এক বৃদ্ধকে রাস্তা পার করে দিচ্ছেন এক পুলিশ সদস্য। সম্প্রতি এমন একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। তিনি হলেন পাকুন্দিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সারোয়ার জাহান।

ঢাকা পোস্টের সঙ্গে কথা হয় ওসি সারোয়ার জাহানের। তিনি বলেন, মানুষের মধ্যে যেমন ভালো-খারাপ আছে, তেমনি আমাদের পুলিশের মধ্যেও ভালো-খারাপ আছে। আমরা সবসময় চেষ্টা করি মানুষের কল্যাণের জন্য কাজ করতে।

তিনি জানান, কঠোর লাকডাউনে মানুষ যখন রাস্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখলেই দৌড়ে পালাচ্ছে, সেখানে এক প্রতিবন্ধী বৃদ্ধের পালানোর কোনো সুযোগ ছিল না। হুইল চেয়ারে একা একা রাস্তা পার হতেও হচ্ছিল অনেক কষ্ট। সেটি দেখেই গাড়ি থেকে নেমে এগিয়ে গেলেন তিনি। হুইল চেয়ার ঠেলে বৃদ্ধকে রাস্তা পার করে দিলেন। এ সময় তার সঙ্গে অন্য পুলিশ সদস্যও উপস্থিত ছিলেন। তিনি চাইলেই তাদের দিয়ে সাহায্য করতে পারতেন। কিন্তু তিনি সেটা না করে নিজেই ওই বৃদ্ধকে সাহায্য করলেন।

পাকুন্দিয়া পৌর সদর বাজারের মিজানুর রহমান নামে এক যুবক ঢাকা পোস্টকে জানান, ওসি সাহেবের এই মানবিকতা দেখে আমরা সবাই অবাক হয়েছি। কারণ উনার সঙ্গে আরও অনেক পুলিশ ছিল। তিনি তাদেরও বলতে পারতেন, প্রতিবন্ধী বৃদ্ধকে সাহায্য করার জন্য। কিন্তু তিনি সেটা না করে নিজেই এগিয়ে গিয়ে সাহায্য করলেন রাস্তা পারাপারে। এ ছাড়া উপজেলাজুড়ে মানবিক পুলিশ হিসেবে ওসি সাহেবের অনেক সুনাম রয়েছে।

এ বিষয়ে পাকুন্দিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সারোয়ার জাহান বলেন, কঠোর লকডাউনে বিনা কারণে বের হাওয়া লোকগুলো যখন রাস্তায় আমাদের গাড়ি দেখে দৌড়ে পালাচ্ছিল তখন হুইল চেয়ারে বসা ওই প্রতিবন্ধী বৃদ্ধ রাস্তায় আটকে যায়। তাকে রাস্তায় আটকে যেতে দেখে তার প্রতি আমার মায়া হয়েছে। তাই মানবিক দিক থেকেই আমি কাজটি করেছি।

এসকে রাসেল/এসপি