নওগাঁয় গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত চার জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯৪ জনে।

বুধবার (৭ জুলাই) দুপুরে জেলা ডিপুটি সিভিল সার্জন ডা. মঞ্জুর-এ মোর্শেদ বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

করোনায় মারা যাওয়া চার জন হলেন- জেলার পত্নীতলা উপজেলার মো. তাইজ উদ্দিন (৭০), মান্দার উপজেলার ময়না বিবি (৪৬) ও হাজেরা (৬৭), মহাদেবপুর আশরাফ আলম (৭০)।

নওগাঁ জেলা সিভিল সার্জন ডা. এ বি এম আবু হানিফ ঢাকা পোস্টকে জানান, গত ২৪ ঘণ্টায় ২৮৩টি নমুনা পরীক্ষায় ৩৮ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৬ দশমিক ৪ শতাংশ। নতুন ৩৮ জনসহ জেলায় মোট করোনা রোগীর সংখ্যা এখন ৪ হাজার ৯৫৫ জন।

তিনি আরও জানান, আরটিপিসিআর থেকে ১৮০ জনের নমুনা পরীক্ষায় ২০ জন এবং র‍্যাপিড এন্টিজেন পরীক্ষায় ১০৩ জনের নমুনা পরীক্ষায় ১৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

শনাক্তদের মধ্যে নওগাঁ সদর উপজেলার সাত জন, মান্দা উপজেলার ১০ জন, নিয়ামতপুর উপজেলার একজন, পোরশা উপজেলার একজন, সাপাহার উপজেলার একজন, পত্নীতলার চার জন, ধামুরহাটের একজন, মহাদেবপুর উপজেলার দুই জন, বদলগাছি উপজেলার দুই জন, রানীনগর উপজেলার সাত জন এবং আত্রাই উপজেলার দুই জন রয়েছে। জেলায় নতুন করে ৩৯ জন করোনা মুক্ত হওয়ায় মোট সুস্থ ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ হাজার ২৭৯ জনে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ উর্ধ্বমুখী। এ কারণে সরকার কঠোর বিধিনিষেধ ঘোষণা করছে। চলমান বিধিনিষেধ সপ্তম দিন আজ। এই বিধিনিষেধ ১৪ জুলাই পর্যন্ত বাড়িয়েছে সরকার। বিধিনিষেধ বাস্তবায়ন করতে মাঠে নেমেছে স্থানীয় প্রশাসন, পুলিশ, সেনাবাহিনী ও বিজিবি। জেলার ১১টি উপজেলায় সেনাবাহিনীর পাঁচটি এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) আটটি টিম মোতায়েন আছে। শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলাতে পুলিশের তল্লাশি চৌকি বসানো হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ৩৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন।

শামীনূর রহমান/এসএসএইচ