নওগাঁয় বহু প্রতীক্ষিত করোনা পরীক্ষার আরটি-পিসিআর ল্যাবের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৩ আগস্ট) বিকেল সাড়ে ৫টায় নওগাঁ মেডিকেল কলেজে আনুষ্ঠানিকভাবে এ ল্যাবের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। 

এ সময় খাদ্যমন্ত্রী বলেন,  জেলায় প্রায় ৩০ লাখ লোকের বসবাস। এতো বড় জেলায় আরটি-পিসিআর ল্যাব না থাকায় করোনা পরীক্ষায় বেশ বিড়ম্বনা হচ্ছিল। জননেত্রী শেখ হাসিনার পরম মহানুভবতায় নওগাঁয় আরটি-পিসিআর ল্যাব স্থাপন সম্ভব হয়েছে। এখন থেকে নমুনা পরীক্ষার জন্য আর কাউকে ভোগান্তি পোহাতে হবে না।

নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল বারী বলেন, গত বছর নওগাঁ মেডিক্যাল কলেজে আরটি-পিসিআর ল্যাবের অনুমোদন হলেও বিভিন্ন জটিলতার কারণে এতদিন ল্যাব স্থাপন সম্ভব হয়নি। ফলে নওগাঁ থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য রাজশাহী, ঢাকা ও বগুড়ার বিভিন্ন ল্যাবে পাঠানো হতো। এর কারণে ফলাফল পেতে দেরি হচ্ছিল।

তিনি আরও বলেন, নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসনের সংসদ সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার আমাদের বায়োসেফটি ক্যাবিনেট দিয়েছেন। ফলে সর্বাধুনিক প্রযুক্তি দিয়ে ইতোমধ্যে ল্যাব স্থাপনের কাজ সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। এখন আর কোনো সমস্যা থাকবে না। দ্রুততম সময়ের মধ্যে নমুনার পরীক্ষার ফলাফল দেওয়া সম্ভব হবে।

এ সময় নওগাঁ-৫ (সদর) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, নওগাঁ-৬ (রাণীনগর-আত্রাই) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট এ কে এম ফজলে রাব্বি বকু, জেলা প্রশাসক হারুন-অর-রশিদ, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, সিভিল সার্জন ডা. এ বি এম আবু হানিফ প্রমুখ উপস্থিত ছিলেন।

এই ল্যাবের মাধ্যমে বুধবার (৪ আগস্ট) থেকে প্রথম শিফটে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা হবে। পরবর্তীতে প্রতিদিন দুই শিফটে নমুনা পরীক্ষা করা হবে। নমুনা দেওয়ার ৩-৪ ঘণ্টার মধ্যে ফলাফল দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

শামীনূর রহমান/আরএআর