করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসাসেবায় পাবনা জেনারেল হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। একই সঙ্গে হাসপাতালে ৪ বেডের আইসিইউ ইউনিট চালু করা হয়েছে।  

শনিবার (০৭ আগস্ট) দুপুরে পাবনা-৫ (সদর) আসনের সংসদ সদস্য ও  জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স সেন্ট্রাল অক্সিজেন চেম্বার পূর্ণ করে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

এ সময় তিনি বলেন, করোনা মহামারির মধ্যেও আজ পাবনাবাসীর আনন্দের দিন। প্রাচীন জেলা হলেও স্বাস্থ্যসেবায় বিশেষ করে সেন্ট্রাল অক্সিজেন থেকে পিছিয়ে ছিল পাবনার মানুষ। মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিকতায় এ জেলার মানুষ ইতোমধ্যেই আরটি-পিসিআর ল্যাব পেয়েছে। আজকে সেন্ট্রাল অক্সিজেন সেবা পেল। চিকিৎসাসেবায় এ জেলার মানুষ আজ আরও এক ধাপ এগিয়ে গেল।

গোলাম ফারুক প্রিন্স আরও বলেন, করোনা মহামারি মোকাবিলায় আমাদের প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে সোচ্চার হতে হবে। এটা শুধু সরকারের একার পক্ষে সম্ভব নয়। সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।  

হাসপাতাল কর্তৃপক্ষ জানান, পাবনাতেই এখন করোনা আক্রান্তসহ যে কোনো ধরণের মুমূর্ষু রোগীকে আইসিইউ, ভেন্টিলেটর, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার মাধ্যমে উচ্চ প্রবাহের অক্সিজেন সেবা দেওয়া সম্ভব হবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. কেএম আবু জাফর, পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ, করোনা ইউনিটের প্রধান চিকিৎসক সিনিয়র কনস্যাল্টেন্ট ডা. সালেহ মোহাম্মদ আলী, জেলা স্বাচিপের সাধারণ সম্পাদক ডা. জাহেদী হাসান রুমি প্রমুখ উপস্থিত ছিলেন। 

জানা গেছে, তরল অক্সিজেন না থাকায় সব ধরনের সুযোগ থাকা সত্ত্বেও ২৫০ শয্যার পাবনা জেনারেল হাসপাতালে উচ্চ প্রবাহের অক্সিজেন ও আইসিইউ সেবা থেকে বঞ্চিত ছিলেন পাবনাবাসী। অক্সিজেনের অভাবে মারা যাচ্ছিলেন সংকটাপন্ন রোগীরা। তারপরও জীবন বাঁচানোর লক্ষ্যে সিলিন্ডার অক্সিজেন নিয়ে এগিয়ে আসেন অনেকে। জেলায় অক্সিজেন সংকট নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর ঠিকাদারি প্রতিষ্ঠান অবশেষে এই তরল অক্সিজেন পাঠিয়েছে। 

রাকিব হাসনাত/আরএআর