২০০২ সালে ধর্ষণ মামলায় যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থদণ্ড হয় হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার মো. আশিকুর রহমাননের (৪৫)। দণ্ডিত হওয়ার পর তিনি পালিয়ে বেড়ান বিভিন্ন স্থানে। প্রায় ১৯ বছর পর চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড থানাধীন এলাকা থেকে তাকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৯)।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) র‌্যাব-৯ গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গতকাল বুধবার চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড থানাধীন ভাটিয়ারি এলাকার বাংলাদেশ মিলিটারি একাডেমির এক নম্বর গেটের সামনে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়।

দণ্ডিত পলাতক আসামি মো. আশিকুর রহমান (৪৫) হবিগঞ্জ জেলার চুনারুঘাট থানার কেউন্দা গ্রামের বাসিন্দা।

র‌্যাব জানায়, আসামি মো. আশিকুর রহমানের বিরুদ্ধে আদালত নারী ও শিশু নির্যাতন (বিশেষ বিধান) আইন, ১৯৯৫ এর ৯(খ) তৎসহ ১৪ ধারায় দোষী সাব্যস্ত করে ২০০২ সালে যাবজ্জীবন কারাদণ্ডসহ ৫ হাজার টাকা জরিমানা এবং জরিমানা অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেন। দণ্ড প্রাপ্তির পর থেকে দীর্ঘ ১৯ বছর ধরে দেশের বিভিন্ন স্থানে পালিয়ে বেড়ান তিনি।

বিষয়টি আইনগত প্রক্রিয়ামূলে র‌্যাব-৯-এর নজরে এলে তাৎক্ষণিক পলাতক আসামিকে গ্রেফতারের জন্য তৎপরতা শুরু করে। পরে বুধবার (১৮ আগস্ট) চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড থানাধীন ভাটিয়ারী এলাকার বাংলাদেশ মিলিটারি একাডেমির ১ নং গেটের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়।

র‌্যাব-৯-এর মিডিয়া অফিসার মেজর মাহফুজুর রহমান জানান, আসামিকে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করার জন্য হবিগঞ্জ জেলার চুনারুঘাট থানায় জিডি ও সাজা গ্রেফতারি পরোয়ানামূলে হস্তান্তর করা হয়।

তুহিন আহমদ/এনএ