ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করতেই দৃঢ় প্রত্যয়ের সঙ্গে কাজ করে যাচ্ছেন আমাদের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। আমরা আজকে যা কিছু করছি সব কিছুই বঙ্গবন্ধুর স্বপ্নের বাস্তবায়ন। শিক্ষা, স্বাস্থ্য সব ক্ষেত্রেই বঙ্গবন্ধুর সাড়ে তিন বছর যত কিছু করার কথা ছিল তা বাস্তবায়নে বঙ্গবন্ধুকন্যা বঙ্গবন্ধুর দেখানো পথেই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। 

বৃহস্পতিবার (২৬ আগস্ট) বিকেলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত এক অনলাইন আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ২১ আগস্ট গ্রেনেড হামলা এবং জাতীয় শোক দিবস স্মরণে ‘রক্তস্নাত আগস্ট : বাঙালি জাতির গ্লানি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করা হয়। 

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শৈশব-কৈশোরে পরিবার এবং তার সমাজ থেকে যে শিক্ষা পেয়েছেন আমরা দেখি তার পরবর্তী জীবনে বহু কিছুই বহন করেছেন। সেই সময়ে তিনি চারপাশে যে অন্যায় অত্যাচার দেখেছেন, সাম্প্রদায়িকতা দেখেছেন শিশু বয়সেই সেগুলো তার মনে দাগ কেটেছিল। তখন থেকেই এগুলো দূর করার জন্য তিনি কাজ করেছেন। 

দীপু মনি বলেন, মানুষের দুঃখ-কষ্ট লাঘবের জন্য বঙ্গবন্ধু যে তার জীবন উৎসর্গ করবেন ও সংগ্রামের মধ্য দিয়ে তার জীবন কাটাবেন শৈশব ও কৈশোরে তার লক্ষণ দেখা গিয়েছে। তিনি ন্যায্যতার প্রশ্নে অসীম সাহস নিয়ে লড়াই করেছেন। যেখানে অন্যায় দেখেছেন সেখানেই ঝাঁপিয়ে পড়েছেন সেই অন্যায়কে দূর করার জন্য। 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতে দেখা যায় তার জীবনে কবি নজরুল, বিশ্বকবি রবীন্দ্রনাথ, নেতাজি সুভাষ বোস, দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের প্রভাব রয়েছে। নিশ্চয়ই অনেক অনেক বড় প্রভাব রয়েছে তার রাজনৈতিক দীক্ষাগুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর। 

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. মুহাম্মদ এমদাদুর রাশেদের সভাপতিত্বে সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো. জালাল উদ্দিন। স্বাগত বক্তব্য দেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. মাসুদ চৌধুরী। সভা সঞ্চালনা করেন শিক্ষক সমিতির সহ-সভাপতি আল-জাবির।

উবায়দুল হক/আরএআর