পঞ্চগড়ের করতোয়া নদী থেকে বালু উত্তোলনের সময় একটি মর্টার শেল উদ্ধার করেছে সদর থানা পুলিশ। সোমবার (৩০ আগস্ট) সকালে পঞ্চগড় পৌরসভার সিঅ্যান্ডবি মোড় এলাকায় করতোয়া নদী থেকে ওই মর্টার শেলটি উদ্ধার করা হয়।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সিঅ্যান্ডবি মোড় এলাকার পাথর শ্রমিক আব্দুর রাজ্জাক ও রহমত আলী প্রতিদিনের মতো পৌরসভার রামেরডাঙ্গা এলাকায় করতোয়া নদীতে পাথর ও বালু উত্তোলন করতে যান। এসময় তারা সেই স্থানের বালুর স্তুপে একটি পুরোনো লোহার দণ্ডের মতো দেখতে পান। পরে তারা বালুর স্তুপ থেকে মর্টার শেলটি উদ্ধার করে সিঅ্যান্ডবি মোড় এলাকায় নিয়ে যান। 

এ খবর পেয়ে তৌহিদুল ইসলাম নামে এক ব্যক্তি পঞ্চগড় সদর থানায় খবর দেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সেটিকে মর্টার শেল হিসেবে নিশ্চিত করে এবং নিরাপদ স্থানে নিয়ে নিরাপত্তা বেষ্টনী দিয়ে রাখে। 

পুলিশের ধারণা, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় এটি ব্যবহার হয়ে থাকতে পারে। এর আগেও করতোয়া নদী থেকে পরিত্যক্ত অবস্থায় মর্টার শেল উদ্ধার করা হয়েছে।

এ পাথর শ্রমিক আব্দুর রাজ্জাক ও রহমত আলী জানান, আমরা পাথর ও বালুর কাজ করে জীবনযাপন করি। সকালে নদীতে কাজ করতে গেলে লোহার মতো ওই বস্তুটি দেখতে পেয়ে এলাকায় নিয়ে আসি। পরে জানতে পারলাম এটি নাকি মর্টার শেল ।  

এ বিষয়ে পঞ্চগড় সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিয়া ঢাকা পোস্টকে বলেন, খবর পেয়ে মর্টার শেলটি উদ্ধার করে বালুর বেষ্টনী দিয়ে কর্ডন করে রাখা হয় (ক্রাইম সিন)। তবে এটি সচল না পরিত্যক্ত তা আমরা বলতে পারব না। বিষয়টি সৈয়দপুর সেনানিবাসে জানানো হয়েছে। সেনাবাহিনীর বোম ডিজপোজাল ইউনিট এসে এটি ধ্বংসের ব্যবস্থা করবে। 

রনি মিয়াজী/এমএএস