রংপুরের পীরগাছায় আছিয়া খাতুন (৭৯) নামে এক বৃদ্ধাকে পাঁচ মিনিটের ব্যবধানে করোনার দুই ডোজ টিকা দেওয়া হয়েছে। বুধবার (৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিকাদান কেন্দ্রে এ ঘটনা ঘটে।

আছিয়া খাতুন উপজেলার কৈকুড়ী ইউনিয়নের মধ্যপাড়া এলাকার মৃত আব্দুল হকের স্ত্রী। আছিয়ার পুত্রবধূ রওশন আরা জানান, তার শাশুড়ি ও স্বামীসহ সকাল ১১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান তিনি। সেখানে পৌঁছানোর পর বুথে দ্বিতীয় ডোজ টিকার জন্য কার্ড জমা দেন।

তিনি আরও জানান, কার্ড ফেরত দেওয়ার পর টিকা নেওয়ার কক্ষে গেলে প্রথমে তার শাশুড়ির ডান হাতে একটি টিকা দেওয়া হয়। এরপর তিনি অন্য কক্ষ থেকে নিজে টিকা নিয়ে এসে দেখেন আবার তার শাশুড়ির ডান হাতেই আরেকটি টিকা দেওয়া হচ্ছে। নিষেধ করার পরও দ্রুত এ টিকা দেন স্বাস্থ্যকর্মী।

পরে বিষয়টি জানাজানি হলে বৃদ্ধা আছিয়া খাতুনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কিছুক্ষণ পর্যবেক্ষণে রাখা হয়। তবে দুই ডোজ টিকা নেওয়ায় কোনো সমস্যা হবে না, চিকিৎসকদের এমন আশ্বাসে ওই বৃদ্ধাকে নিয়ে বাড়ি ফিরেছেন তার ছেলে খোরশেদ আলম।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবু আল হাজ্জাজ বলেন, পর পর দুইবার টিকা নেওয়া ওই বৃদ্ধাকে প্রায় এক ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয়েছিল। কোনো সমস্যা হয়নি। সমস্যা হলে ওই সময়ের মধ্যেই হতো। তাই তাকে বাড়িতে পাঠানো হয়েছে।

রংপুর জেলার সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে দেখছি।

ফরহাদুজ্জামান ফারুক/এমএসআর