ইতালির সিটি নির্বাচনে কাউন্সিলর পদে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত জুমানা মাহমুদ। তিনি ইতালির রাজধানী রোম সিটির ৭ নম্বর ওয়ার্ডের কন্সিলিও কামুনালে কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নেবেন।

আগামী অক্টোবরের শুরুতে রোম সিটি করপোরেশন নির্বাচনে তিনি কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন। ঢাকায় জন্ম নেওয়া জুমানা মাহমুদ ২০০৩ সালে ইতালিতে আসেন। ২০০৭ সাল থেকে ইংল্যান্ডভিত্তিক টেলিভিশন চ্যানেল বাংলা টিভিতে সাংবাদিকতা শুরু করেন।

পরবর্তীতে একাধিক টেলিভিশনে কাজ করার পর বর্তমানে তিনি বাংলাদেশের সময় টেলিভিশনের ইতালি প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। জুমানা ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ালেখা করছেন ইতালির তরভেরগাতা বিশ্ববিদ্যালয়ে।

জুমানা মাহমুদ ঢাকা পোস্টকে জানান, এখানে প্রবাসী বাংলাদেশিদের সমস্যার কথা তিনি সরকারের কাছে তুলে ধরতে এই নির্বাচনে অংশ নিয়েছেন। ইতালিতে এই প্রথম কোনো বাংলাদেশি নারী সাংবাদিক রোম সিটি নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিদের ভাষা শিক্ষার ওপর গুরুত্ব দেওয়া হবে এবং ইমিগ্রেশন সমস্যার সমাধানে তার প্রচেষ্টা অব্যাহত থাকবে। তার পিতা হাসান মাহমুদও ব্যবসার পাশাপাশি সাংবাদিকতার সঙ্গেও জড়িত রয়েছেন।

ওমর ফারুক নাঈম/এমএসআর