গোপালগঞ্জের কাশিয়ানীতে ৮৪ শতক জমিতে রোপণ করা বোরো ধানের ক্ষেত রাসায়নিক পদার্থ দিয়ে ঝলছে দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার (৪ সেপ্টেম্বর) রাতে উপজেলার সাজাইল ইউনিয়নের মাজড়া গ্রামে এ ঘটনা ঘটে। তারপর থেকে আস্তে আস্তে ধানগাছগুলো মরতে শুরু করে।

এ বিষয়ে ক্ষতিগ্রস্ত কৃষক সবুর মোল্যা বাদী হয়ে কাশিয়ানী থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

জমির মালিক সবুর মোল্যা অভিযোগ করে বলেন, আমি দীর্ঘ ২০ বছর ধরে জমিটি আশরাফুল ইসলামের কাছ থেকে ইজারা নিয়ে আবাদ করে আসছি। জমিটি প্রতিবেশী আব্দুর রহমান মোল্যা তার ইটভাটায় ইজারা নেওয়ার জন্য চেষ্টা করেন।

সম্প্রতি জমি আবাদ না করার জন্য আমার বাড়িতে দুজন লোক পাঠান তিনি। আমি তাদের প্রস্তাবে রাজি না হওয়ায় ধান রোপণের এক সপ্তাহ পরে রাতে কীটনাশক ছিটিয়ে আমার ৮৪ শতক জমির রোপণকৃত চারা ধান ঝলছে দেওয়া হয়েছে। এতে আমার প্রায় ৩০ হাজার টাকার ক্ষতি হয়েছে।

অভিযোগ বিষয়ে আব্দুর রহমান বলেন, ধানক্ষেতে কীটনাশক ছিটানোর সঙ্গে আমি জড়িত না। কে বা কারা করেছে, আমার জানা নেই। আমার প্রতিপক্ষ পূর্বশত্রæতার জের ধরে আমাকে ফাঁসানো ও হয়রানি করার চেষ্টা করছে।

উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, আমি সরেজমিনে গিয়ে ক্ষতিগ্রস্ত ধানক্ষেত পরিদর্শন করেছি। ক্ষতিকর কোনো রাসায়নিক পদার্থ দিয়ে ধানের চারাগাছগুলো ঝলছে দেওয়া হয়েছে।

কাশিয়ানী থানার উপপরিদর্শক (এসআই) তুষার মৃধা অভিযোগের সত্যতা নিশ্চিত করে ঢাকা পোস্টকে বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এনএ