হঠাৎ করেই নাটোরে অভ্যন্তরীণ যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করে দিয়েছেন মালিক-শ্রমিকরা। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সকাল থেকে জেলা বাস মিনিবাস মালিক সমিতি দূরপাল্লা এবং অভ্যন্তরীণ কোনো রুটে বাস চালাচ্ছে না।

তবে ঢাকার উদ্দেশ্যে সব যাত্রীবাহী বাস ছেড়ে গেছে এবং ঢাকা থেকে রাজশাহী রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে। কোনো ঘোষণা ছাড়াই এভাবে বাস চলাচল বন্ধ করে দেওয়ায় দুর্ভোগে পড়েছেন প্রতিদিনের অফিসগামী যাত্রীরা। প্রতিদিনের মতো তারা বাড়ি থেকে বের হয়ে এসে বাস চলাচল বন্ধ দেখে হতাশ হয়ে পড়েন।

এদিকে নাটোর পরিবহন শ্রমিক ইউনিয়েনের দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম অভিযোগ করে বলেন, গতকাল বুধবার রাতে সিংড়ার সেরকোল এলাকায় স্থানীয় মালিক-শ্রমিকরা আরপি রোকেয়া পরিবহন নামে নাটোর মালিক সমিতির এক বাসের চালক জাহাঙ্গীর ও সুপারভাইজার শরিফুলকে মারপিট করে। তাদের দুজনকে নাটোর সদর হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনার প্রতিবাদ ও প্রশাসনের দৃষ্টি আকর্ষণসহ বিচার দাবিতে কর্মবিরতি হিসেবে এই প্রতীকী ধর্মঘট করছেন শ্রমিকরা। আগামী ২৪ ঘণ্টার মধ্যে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া না হলে শুক্র অথবা শনিবার থেকে আন্তঃজেলা রুটে বাস ধর্মঘট ডাকতে বাধ্য হবে তারা। তাদের এই কর্মসূচির সঙ্গে নাটোরের বাস-মিনিবাস মালিক সমিতি একাত্মতা ঘোষণা করেছে বলে জানান তিনি।

তবে এই অভিযোগকে ভিত্তিহীন দাবি করেছেন সিংড়াস্থ জেলা মোটরমালিক সমিতির সাধারণ সম্পাদক হাসান আলী। তিনি এই বলেন, নাটোরের মালিক-শ্রমিকরা নিজেরাই গণ্ডগোল করে সিংড়ার ওপর দায় চাপাচ্ছে। দুদিনে এ ধরনের মারপিটের কোনো ঘটনা সিংড়া উপজেলায় ঘটেনি। হঠাৎ করেই নাটোর সমিতির গাড়ি সিংড়া এলাকায় পাঠিয়ে জোর করে যাত্রি পরিবহন করতে চায়।

নাটোর বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি লহ্মণ পোদ্দার বলেন, নাটোরের দুই শ্রমিককে রাতে মারপিট করায় শ্রমিকদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। সিংড়ার কথিত মোটর মালিক সমিতির নেতাদের নির্দেশ ও উপস্থিতিতে আরপি রোকেয়া পরিবহন বাসের চালক ও সুপারভাইজারকে মারপিট করা হয়। প্রশাসনের পক্ষ থেকে এ ব্যাপারে ব্যবস্থা না নেওয়া হলে বাস ধর্মঘটের ডাক দেওয়া হতে পারে।

বগুড়াগামী এক অফিসযাত্রী জানান, অন্তত আগের দিনরাত্রিতে জানতে পারলেও তারা বিকল্প উপায়ে অফিস যাওয়ার চিন্তা করতে পারতেন। কিন্তু এখন কীভাবে অফিসে যাবেন, সেটা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন।

পুলিশ সুপার লিটন কুমার সাহা জানান, কয়েকদিন ধরেই সিংড়া বাস মালিক সমিতির সঙ্গে ঝামেলা চলছে নাটোর বাস মিনিবাস মালিক সমিতির। আমরা উভয়পক্ষকে ডেকে দ্রুত সমস্যার সমাধান করব।

তাপস কুমার/এমএসআর