দীর্ঘ দেড় বছর পর সিলেটের এমসি কলেজের ছাত্রাবাস খুলে দেওয়া হয়েছে। শুক্রবার (০১ অক্টোবর) বিকেল ৪টার দিকে ছাত্রাবাসটি খুলে দেওয়া হয়। করোনা পরিস্থিতি ও ছাত্রাবাসে তরুণীকে তুলে এনে গণধর্ষণের ঘটনার পর থেকেই বন্ধ ছিল ছাত্রাবাস।

কলেজ সূত্রে জানা যায়, করোনা পরীক্ষার শর্ত পূরণ করে চারজন ছাত্র ছাত্রাবাসে আসন পেয়েছেন। কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে আরও ১০০ জনের নমুনা পরীক্ষা করতে দেওয়া হয়েছে। তাদের নমুনা নেগেটিভ এলে রোববার (০৩ অক্টোবর) আসন বরাদ্দ দেওয়া হবে। গত রোববার (২৬ সেপ্টেম্বর) ছাত্রাবাস খোলার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে বহিরাগত ব্যক্তিদের প্রবেশ ও অবস্থান নিষিদ্ধ করার পাশাপাশি ছাত্রাবাসে উঠতে করোনার নমুনা পরীক্ষার ফল নেগেটিভ থাকা বাধ্যতামূলক করা হয়।

 নমুনা পরীক্ষা ছাড়া কোনো শিক্ষার্থীকে ছাত্রাবাসে সিট বরাদ্দ দেওয়া হবে না বলে জানানো হয়। ছাত্রাবাসে মোট আসন সংখ্যা ৩৪৫। গত বছরের ১৭ মার্চ ছাত্রাবাস বন্ধ ঘোষণার আগে ৩৪৫টি আসনই পূর্ণ ছিল।

এমসি কলেজের অধ্যক্ষ সালেহ আহমদ বলেন, প্রথম দিন মোট চারজন ছাত্রাবাসে উঠলেও আরও ১০০ জনের নমুনা পরীক্ষার জন্য দেওয়া হয়েছে। আগামী রোববার নাগাদ তাদের করোনা পরীক্ষার ফলাফল দেখে আসন বরাদ্দ দেওয়া হবে।

তুহিন আহমদ/আরএআর