নরসিংদীতে ২৮ বছর পলাতক থাকার পর মাহামুদুল হাসান ওরফে মঞ্জু (৫৩) নামে ডাকাতি মামলার সাজা পরোয়ানাভুক্ত এক আসামি গ্রেফতার করেছে র‌্যাব-১১। 

গতকাল রোববার সকালে শিবপুর থানাধীন সৈয়দের খোলা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত মাহামুদুল হাসান ওরফে মঞ্জু সৈয়দেরখোলা গ্রামের মৃত আব্দুল জলিলের ছেলে। 

জানা যায়, মাহামুদুল হাসান ওরফে মঞ্জু ২৮ বছর আগে কুখ্যাত ডাকাত ছিল। তার বিরুদ্ধে ব্রাহ্মণবাড়ীয়ার বাঞ্ছারামপুর থানায় ডাকাতির অভিযোগে মামলা হয় এবং ১৯৯২ সালে তার বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি হয়। পরোয়ানা জারির পর তিনি বিদেশে চলে যান এবং সৌদি আরব ও কাতারসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে পালিয়ে বেড়ান। ওই মামলায় পলাতক থাকাবস্থায় দুই বছরের কারাদণ্ড দেন আদালত।

২০০৩ সালে তিনি দেশে আসার পর প্রথম স্ত্রীর সঙ্গে বিবাহ বিচ্ছেদের কারণে দ্বিতীয় বিয়ে করে আবারও বিদেশে পালিয়ে যান। এর মধ্যে বিভিন্ন সময় তিনি দেশে এসেছিলেন। ইতোমধ্যে তাকে বিচারিক আদালতে পলাতক অবস্থায় দোষী সাব্যস্ত করে সাজা প্রদান করা হয়। 

২৮ বছর পলাতক থাকায় তাকে গ্রেফতার করা প্রায় অনিশ্চিত হয়ে পড়ে। তিনি দেশে আছেন এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব ১১ দীর্ঘদিনের অপেক্ষমান সাজা ওয়ারেন্ট সংগ্রহ করে তাকে খুঁজতে শুরু করে। অবশেষে রোববার সকালে তাকে গ্রেফতার করে র‍্যাব ১১। 

র‌্যাব-১১ এর নরসিংদী ক্যাম্প কমান্ডার মো. তৌহিদুল মবিন খান জানান, আনুমানিক ৬ মাস পূর্বে তিনি দেশে ফিরেছে এমন তথ্য নিশ্চিত হয়ে দীর্ঘদিন খোঁজাখুঁজির পর গোয়েন্দা নজরদারির মাধ্যমে তাকে গ্রেফতার করা হয়। পরে তাকে মামলার তদন্তকারী কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়।

রাকিবুল ইসলাম/এমএএস