স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, বর্তমানে বাংলাদেশ অতীতের অন্য যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি অসাম্প্রদায়িক ও শান্তিপূর্ণ অবস্থানে রয়েছে। অতীতের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে ধর্মীয় সংখ্যালঘুরা বাংলাদেশে ভালো আছেন। মাঝে মাঝে কেউ কেউ ধর্মের নামে কিছু বিব্রতকর পরিস্থিতি তৈরি করার চেষ্টা করলেও বঙ্গবন্ধুকন্যার তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণের ফলে ব্যর্থ হচ্ছে। 

রোববার (১০ অক্টোবর) বিকেলে যশোর জেলা প্রশাসকের কার্যালয়ের মিলনায়তনে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রধানমন্ত্রীর অনুদানের চেক বিতারণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ও জেলা প্রশাসনের উদ্যেগে যশোরের ৮ উপজেলার ১৪৬টি পূজামণ্ডপে ৭ লাখ ৫ হাজার টাকা অনুদানের চেক বিতরণ করা হয়।

প্রতিমন্ত্রী আরও বলেন, পাকিস্তান সরকারের আমলে এই দেশে হিন্দু সম্প্রদায়ের মানুষেরা আতঙ্কে দুর্গাপূজা উদযাপন করতে পারতো না। দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু সব ধর্মের মানুষকে নিজ নিজ ধর্ম পালনের স্বাধীনতা দেন। কিন্তু স্বাধীনতার বিপক্ষের শক্তি বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর আবারও এই দেশে সাম্প্রদায়িকতার দাগ লাগতে থাকে। পরবর্তীতে বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে ধর্মনিরপেক্ষতার বাংলাদেশে আবারও স্বাধীনভাবে তারা ধর্মকর্ম ও সব সুবিধা ভোগ করতে পারছে।

জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দ্দার, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব সন্তোষ কুমার অধিকারী, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি শ্যামল সরকার, প্রেস ক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, যশোর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কুন্ডু প্রমুখ।

জাহিদ হাসান/আরএআর