‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথ চলি’ এই প্রতিপাদ্য সামনে রেখে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে ভোলায় ৩ শতাধিক অসচ্ছল দৃষ্টিপ্রতিবন্ধীর মাঝে স্মার্ট সাদাছড়ি বিতরণ করা হয়েছে। বিশেষ এই যন্ত্রের মাধ্যমে একজন দৃষ্টিপ্রতিবন্ধী অটোমেটিক নাইট ভিশন ও সিকিউরিটি মুডসহ বাংলা ভাষায় কথা বলা ও ভাইব্রেশনের মাধ্যমে চলাচলের সুযোগ পাবেন।

শনিবার (১৬ অক্টোবর) সকালে ভোলা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা, প্রতিবন্ধী সেবা সাহায্য কেন্দ্রর আয়োজনে ভোলা সদর উপজেলার তিন শতাধিক দৃষ্টিপ্রতিবন্ধীর মাঝে এই ডিজিটাল সাদাছড়ি বিতরণ করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. তৌফিক-ই-ইলাহী চৌধুরী দৃষ্টিপ্রতিবন্ধীদের উদ্দেশে বলেন, আপনারা কখনোই নিজেদের অসহায় মনে করবেন না। সবার মতো বর্তমান সরকার পর্যাক্রমে আপনাদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে কাজ করছে। আপনাদের জন্য ভোলা জেলা প্রশাসনের দরজা সর্বক্ষণ খোলা থাকবে। আপনাদের যেকোনো প্রয়োজনে জেলা প্রশাসনের পক্ষ থেকে আমি আপনাদের পাশে আছি।

তিনি আরও বলেন, দেশের দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বর্তমান সরকার দেশে প্রথমবারের মতো তৈরি করেছে ডিজিটাল সাদাছড়ি। যার মাধ্যমে একজন দৃষ্টিপ্রতিবন্ধী অটোমেটিক নাইট ভিশন ও সিকিউরিটি মুডসহ বাংলা ভাষায় কথা বলা ও ভাইব্রেশনের মাধ্যমে চলাচলের সুযোগ পাবেবে। সদর উপজেলায় ৩ শতাধিক দৃষ্টিপ্রতিবন্ধীর মাঝে এই ডিজিটাল সাদাছড়ি বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে ৭ উপজেলার সব দৃষ্টিপ্রতিবন্ধীকে তা পৌঁছে দিতে সক্ষম হব।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত হাওলাদারের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক কাজি গোলাম কবির, ভোলার প্রবীণ সাংবাদিক এম এ আবু তাহের প্রমুখ।

ইমতিয়াজুর রহমান/এনএ