নওগাঁ সদর উপজেলায় নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলার সদর উপজেলার শিকারপুর ইউনিয়নের সরাইল স্কুল সংলগ্ন বিলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সরাইল গ্রামবাসী এর আয়োজন করে।

বিকেলে নৌকাবাইচ দেখতে বিলপাড়ে নামে মানুষের ঢল। নওগাঁ সদর ছাড়াও বিভিন্ন উপজেলার দর্শক এখানে সেখানে ভিড় করেন। তাদের অনেকে পরিবার পরিজন নিয়েও আসেন।     

আত্রাই উপজেলা থেকে নৌকাবাইচ দেখতে আসা শহিদুল ইসলাম বলেন, খবর পেয়ে চলে এসেছি। অনেক মানুষ এখানে এসেছেন। খুব ভালো লাগছে। 

স্কুলপড়ুয়া রিমা আকতার বলে, পরিবারে সবার সঙ্গে এসেছি। নৌকাবাইচের কথা বইয়ে পড়েছি, টিভিতে দেখেছি। প্রথমবারের মতো সরাসরি দেখলাম। অনেক আনন্দ হচ্ছে।

 
 
স্থানীয়রা বলছেন, গ্রামীণ সমাজ থেকে প্রায় হারিয়ে যাচ্ছে নৌকাবাইচ প্রতিযোগিতা। সরকারি সহযোগিতা পেলে আরও বেশি করে এর আয়োজন সম্ভব। এতে সুস্থধারার সংস্কৃতি ধরে রাখা সম্ভব হবে। 

আয়োজক কমিটির সভাপতি মো. হারুন অর রশীদ (হারুন) বলেন, মানুষের আনন্দ-বিনোদনের জন্য প্রতি বছরের মতো এবারও নৌকাবাইচের আয়োজন করা হয়েছে। ঐতিহ্য ধরে রাখতেই এ আয়োজন। 

প্রতিযোগিতায় চারটি দল অংশ নেয়। দল চারটি হলো, হাঁসাইগাড়ী, সরাইল, পশ্চিম শিকারপুর ও গোপাই। এর মধ্যে বিজয়ী হয় সরাইল। প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয়। 

আয়োজনে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম রফিক। তিনি বলেন,  জাতির পিতার প্রতীক নৌকাকে মানুষ ভালোবাসে। সে লক্ষ্যে শিকারপুর এলাকার সচেতন জনগণ নৌকাবাইচের আয়োজন করেছে। সররকারের পক্ষ থেকে আমি এটিকে সমর্থন জানাই। এ প্রতিযোগিতা যেন প্রতি বছর অনুষ্ঠিত হয়।

মো. দেলোয়ার হোসেন/আরএইচ