মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার কোলা ইউনিয়নের নন্দনকোনা গ্রামের সরকারি আশ্রয়ন প্রকল্প সংলগ্ন প্রবাহমান সরকারি খালে বাঁধ দিয়ে দখলের প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে। বৃহস্পতিবার (৪ নভেম্বর) বেলা সাড়ে ১১টা হতে ১২টা পর্যন্ত খালের পাড়ে অর্ধশত কৃষক ও স্থানীয়রা মানববন্ধন করেন।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানান, নন্দনকোনা মৌজার আর.এস ৩২৭নং দাগে বাংলাদেশ সরকারের ১নং খাস খতিয়ানে ২০০ শতাংশ খালের মধ্যে প্রায় ৪ শতাংশ খাল ইউনুস খানের ছেলে মো. হোসেন খালের দুই পাশে বাঁধ দিয়ে মাটি ভরাট করে দখল করার চেষ্টা করছে। এতে খালের দুই পাড়ের জমিগুলোর বর্ষার পানি সঠিক সময়ে নিষ্কাশন হবে না। এতে এ অঞ্চলের চাষাবাদ বিলম্বিত হবে। 

এছাড়া খালটি ভরাট করা হলে শুষ্ক মৌসুমে এই খালে পানি প্রবাহ বন্ধ হয়ে যাবে এতে কৃষকরা জমিতে সেচ দিতে পারবে না।  খালটির পানির ওপর নির্ভর করে ওই অঞ্চলের শত শত একর জমিতে চাষাবাদ করেছে ওই এলাকার কৃষকরা। এখন খালটি বন্ধ হয়ে গেলে জমিতে সেচ নিয়ে কৃষকদের বিপাকে পড়তে হবে।

কোলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও  ইউপি সদস্য কপাসের হোসেন বলেন, শত বছরের প্রবাহমান খালটি ব্যবহার করে এলাকার কৃষকরা চাষবাদ করত। সম্প্রতি স্থানীয় একটি কুচক্রী মহল খালটি দখলের পাঁয়তারা করছে। আমি ফোনে তাদের একাধিকবার নিষেধ করলেও তারা আমার কথা উপেক্ষা করে খালটি ভরাট করেছে। আমি সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি যেন খালটি পুনরুদ্ধার করা হয়।

সিরাজদিখান সহকারী কমিশনার (ভূমি) সুবির কুমার দাস  বলেন, আমি আপনাদের মাধ্যমে জানতে পারলাম। সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে জানাব। তিনি সরেজমিনে দেখে ব্যবস্থা নেবেন।

ব.ম শামীম/এমএএস