লালমনিরহাটবাসীর দীর্ঘ দিনের দাবি আর প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির করিডোর এক্সপ্রেস আন্তনগর ট্রেন চালু করতে ফের আশ্বাস দিলেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। শুক্রবার (১২ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে লালমনিরহাট রেলস্টেশনের যাত্রীসুবিধা বৃদ্ধির লক্ষ্যে স্টেশন আধুনিকায়ন কাজের উদ্বোধনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ আশ্বাস দেন। তবে কবে চালু হবে সেটি বলেননি মন্ত্রী। 

নূরুল ইসলাম সুজন বলেন, আমাদের সব লাইন সিঙ্গেল। ডুয়েলগেজ ছাড়া ট্রেন বাড়ানো যাচ্ছে না। তাই লাইন ডুয়েলগেজ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনায় বঙ্গবন্ধু সেতুর পাশে ডুয়েলগেজের রেল সেতু নির্মাণ করা হচ্ছে। যা আগামী ২০২৪ সালে শেষ হবে। তখন ট্রেন বাড়ানো সম্ভব হবে। তবুও যত দ্রুত সম্ভব প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির করিডোর এক্সপ্রেস ট্রেন চালু করা হবে।

তিনি আরও বলেন, তিস্তা নদীর ওপর মিটার গেজের সেতুর পাশে নতুন ডুয়েলগেজ লাইনের সেতু করলে বুড়িমারী থেকে ট্রেন বাড়ানো সম্ভব। সে পরিকল্পনাও রয়েছে সরকারের। ভবিষ্যতে দেশের সব রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে। প্রধানমন্ত্রী রেলপথকে আধুনিক, যাত্রীবান্ধব ও সাশ্রয়ী করতে যে পরিকল্পনা নিয়েছেন, তা বাস্তবায়ন করতে আমরা কাজ করছি।

লালমনিরহাট রেলস্টেশনে যাত্রীদের সঙ্গে মতবিনিময় সভায় মন্ত্রী বলেন, লালমনিরহাট রেলস্টেশন এলাকায় নিরাপত্তা বাড়াতে লাইটিংসহ বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার মাধ্যমে স্টেশন এলাকায় বহিরাগতদের আগমণ রোধ করা হবে।

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক ডিএন মজুমদার, মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল হাসান, বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ,  জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান, পুলিশ সুপার আবিদা সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ, ২০০৯ সালে লালমনিরহাটের বহুল আলোচিত দহগ্রাম আঙ্গরপোতা সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দহগ্রাম তথা লালমনিরহাটবাসীকে উপহার হিসেবে তিন বিঘা করিডোর এক্সপ্রেস নামে একটি আন্তনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দেন। সেই প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে দীর্ঘ দিন ধরে নানান কর্মসূচি পালন করছে জেলাবাসী। ২০১৯ সালে বুড়িমারী স্থলবন্দর স্টেশন পরিদর্শনে এসে বর্তমান রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি করিডোর এক্সপ্রেস ট্রেন দ্রুত চালুর আশ্বাস দেন। এরপরও চালু হয়নি জেলাবাসীর দীর্ঘদিনের দাবির সেই আন্তনগর ট্রেন। যা চালু করতে দ্বিতীয়বারের মতো আশ্বাস  দিলেন রেলপথ মন্ত্রী।

নিয়াজ আহমেদ সিপন/আরএআর