অন্য ছাত্র-ছাত্রীরা যখন পড়ালেখা করছেন, ঠিক সেই সময়ে প্রসববেদনায় নিয়ে হাসপাতলে ভর্তি হন ফাতেমা। সোমবার (১৫ নভেম্বর) সকাল ৮টায় দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সন্তানের জন্ম দেন তিনি। এরপর ৯টায় হাসপাতাল থেকে তাকে ছাড়পত্র দেয়। বাড়িতে গিয়ে নবজাতক সন্তানকে ঘরে রেখে সোজা পরীক্ষায় হলে।

সোমবার থেকে শুরু হয় এসএসসি পরীক্ষা। সকাল সাড়ে ১০টায় সন্তান প্রসবের দুই ঘণ্টা পর দীঘিনালা সরকারি উচ্চবিদ্যালয় কেন্দ্রে অন্য পরীক্ষার্থীদের সঙ্গে পরীক্ষা দেন ফাতেমা আক্তার (১৮)। পরীক্ষা শেষ হলে সাড়ে ১১টায় তার খালা তাকে বাড়িতে নিয়ে যান।

পরীক্ষার্থী ফাতেমা আক্তার বলেন, রাতে হাসপাতালে ভর্তি হয়েছি। সকালে সন্তান প্রসবের পর ছাড়পত্র নিয়ে বাড়িতে গিয়ে আমার মেয়েকে রেখে খালাকে সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে এসেছি। আমি স্বাভাবিকভাবে পরীক্ষা দিয়েছি তেমন কোনো সমস্যা হয়নি।

ফাতেমার খালা সাজেদা বেগম বলেন, সকাল ৮টার দিকে সন্তান প্রসবের পর ৯টায় হাসপাতালে জানিয়ে ছাড়পত্র নিই। এরপর বাড়িতে চলে যাই। নজাতককে বাড়িতে রেখে তাকে নিয়ে পরীক্ষা কেন্দ্রে আসি। তার পরীক্ষা দিতে কোনো সমস্যা হয়নি।

দীঘিনালা সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব অনুপ চন্দ্র দাশ বলেন, সকালে সন্তান প্রসবের পর এসএসসি পরীক্ষায় অংশ নিতে এসেছে সে, বিষয়টি আমাদের কেউ জানায়নি। তার পরিবার থেকেও কেউ জানায়নি।

মো. জাফর সবুজ/এনএ