খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়সহ (খুকৃবি) ৭টি কৃষি প্রাধান্য বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে সাতটি বিশ্ববিদ্যালয়ে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

দ্বিতীয়বারের মতো কৃষি প্রাধান্য ও কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহ হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

এই বছর ভর্তি পরীক্ষায় খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি) কেন্দ্রে ৫০১ জন পরীক্ষার্থী ছিলেন। যার মধ্যে উপস্থিত ছিলেন ২০৯ জন এবং অনুপস্থিত ২৯২ জন। খুকৃবির অস্থায়ী ক্যাম্পাসের একাডেমিক ভবনের ১১টি কক্ষে ভর্তি পরীক্ষা সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের সুবিধার্থে খুলনা মহানগরীর দৌলতপুরস্থ বিভিন্ন স্থানে ও ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে পরীক্ষার অঞ্চল, আসনবিন্যাস, কক্ষ নম্বর ও রোল নম্বর সংবলিত ব্যানার সংযোজন ও লিফলেট বিতরণ করা হয়।

এ ছাড়া ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের সহায়তা করার জন্য খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষ থেকে বিনামূল্যে স্বাস্থ্যসুরক্ষা ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। তা ছাড়া খুকৃবি শিক্ষার্থীরা পরীক্ষার্থীদের সাথে আনা মোবাইল, ঘড়ি ও অন্যান্য জিনিস পরীক্ষা চলাকালীন নিরাপদে রেখে ও বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেও সহায়তা করেন।

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. খন্দকার মাজহারুল আনোয়ার স্বাক্ষরিত এক খবর বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। 

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে গঠিত ১৩টি কমিটির মাধ্যমে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করা হয়েছে।

সমন্বিত কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির সদস্য, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. শহীদুর রহমান খান পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, শিক্ষকমণ্ডলী, বিভিন্ন কমিটির সদস্যরা, কর্মকর্তা-কর্মচারীরা, স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, গণমাধ্যমকর্মী ও অন্যান্য সবার সর্বাত্মক সহযোগিতা প্রদান করে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

পরীক্ষা শেষে প্রেস ব্রিফ করেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রচার উপ-কমিটি আহ্বায়ক ও ফিজিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ও ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ড. এম এ হান্নান।

মোহাম্মদ মিলন/এনএ