চাঁদপুর থেকে লক্ষ্মীপুরে ভোট দিতে এসেছেন প্রতিবন্ধী আবদুল মোমিন

‘আঁর বাড়ি সোনাহুর আছিল। কয়েক বছর অইছে আঁইয় বউ হোলাহাইন লই চাঁদপুরের গল্লাকে চলি গেছি। অন হিয়ানেই থাই। ইয়ার হরেও বেকবার আই ভোট দিই। ৪০ টিয়া ভাড়া দি গল্লাকের তন আইছি ভোট দিতে। নিজের হছন্দ মতো লোকরেই ভোট দিছি।’

কথাগুলো বলছিলেন চাঁদপুরের গল্লাক থেকে লক্ষ্মীপুরের রামগঞ্জের সোনাপুরে ভোট দিতে আসা প্রতিবন্ধী আবদুল মোমিন। ভোট দেওয়া শেষে প্রতিবন্ধী বাবাকে কোলে নিয়ে কেন্দ্র ত্যাগ করেন ছেলে ফরিদ উদ্দিন।

শনিবার (৩০ জানুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে রামগঞ্জ পৌরসভা নির্বাচনে সোনাপুর আহম্মদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এমন দৃশ্য দেখা যায়। এ কেন্দ্রে বিপুল পরিমাণ ভোটারকে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। কেন্দ্রে নৌকা ও ধানের শীষসহ সকল প্রতীকের এজেন্ট উপস্থিত ছিলেন।

এ সময় আবদুল মোমিন জানান, তার বাড়ি ছিল রামগঞ্জের ১ নম্বর ওয়ার্ড সোনাপুর এলাকায়। তিনি এ এলাকার ভোটার। কয়েক বছর হলো তিনি সোনাপুর থেকে চাঁদপুরের কাঞ্চনপুর ইউনিয়নের গল্লাক গ্রামে চলে যান। এখন পরিবার নিয়ে তিনি সেখানেই বসবাস করেন। জাতীয়সহ স্থানীয় নির্বাচনগুলোতে তিনি গল্লাক গ্রাম থেকে গিয়েই ভোটাধিকার প্রয়োগ করেন।

মোমিনের ছেলে ফরিদ উদ্দিন বলেন, আমার বাবা সড়ক দুর্ঘটনায় পা হারিয়েছেন। এরপর থেকে ঘরে বসা। তবে প্রতিটি নির্বাচনে তিনি ভোট দিতে আসেন। নিজের পছন্দের প্রার্থীকেই আমার বাবা ভোট দিয়েছেন।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, তৃতীয় ধাপে সকাল ৮টা থেকে রামগঞ্জ পৌরসভার নির্বাচন চলছে। পৌরসভার ৯টি ওয়ার্ডে ৩৬ হাজার ৪১৯ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ১৮ হাজার ৪৮২ জন ও নারী ১৭ হাজার ৯৩৭ জন। 

নির্বাচনে নৌকা, ধানের শীষ, লাঙল ও হাতপাখা মার্কায় ৪ প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ ও সংরক্ষিত ৬৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপ্রীতিকর ঘটনা এড়াতে ৯টি ওয়ার্ডের ১৭টি ভোটকেন্দ্রে নিরাপত্তায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের অধীনে বিজিবি, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক রয়েছে।

রামগঞ্জে মেয়র পদে নৌকা প্রতীকে আবুল খায়ের পাটওয়ারী, ধানের শীষের তোফাজ্জল হোসেন চৌধুরী বাচ্চু, লাঙলের মোহাম্মদ মহসীন ও ইসলামী আন্দোলনের জাকির হোসেন দেওয়ান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে, পশ্চিম আঙ্গারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মধ্য সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটার উপস্থিতি সরব ছিল। এছাড়া বাকি ১৪ কেন্দ্রেও বিপুল সংখ্যক ভোটারের উপস্থিতি রয়েছে বলে জানা গেছে।

নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা আবু তাহের জানান, প্রতিটি কেন্দ্রে বিপুল সংখ্যক ভোটার রয়েছে। সুষ্ঠুভাবে ভোটাধিকার কার্যক্রম চলছে। ম্যাজিস্ট্রেটসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক রয়েছেন।

হাসান মাহমুদ শাকিল/এসপি