গাইবান্ধার মো. রাকিবুল ইসলাম ও তাছলিমা আক্তার নামের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক দুই মেধাবী শিক্ষার্থীর পাশে মানবিক সহায়তা নিয়ে দাঁড়িয়েছেন জেলা প্রশাসক মো. আবদুল মতিন।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দুপুরে জেলা প্রশাসক তার নিজস্ব কার্যালয়ে দুই শিক্ষার্থীকে আর্থিক সাহায্য প্রদান করেন এবং যেকোনো প্রয়োজনে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস দেন।

দারিদ্র্যকে জয় করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাওয়া দুই শিক্ষার্থী হলেন মো. রাকিবুল ইসলাম ও তাছলিমা আক্তার।

রাকিবুল গাইবান্ধার সাঘাটা উপজেলার ভরতখালী ইউনিয়নের বাসিন্দা। পরিবারের আর্থিক অসচ্ছলতা সত্ত্বেও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে ২০৯৪তম হয়ে গণিত বিভাগে ভর্তির জন্য মনোনীত হয়েছেন।

অন্যদিকে তাছলিমা আক্তার পলাশাবাড়ী উপজেলার মনোহরপুর ইউনিয়নের বাসিন্দা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৩৯৪তম স্থান অধিকার করে ‘রাষ্ট্রবিজ্ঞান’ বিভাগে ভর্তির জন্য মনোনীত হয়েছেন।

শিক্ষার্থী রাকিবুল ইসলাম বলেন, পরিবারের আর্থিক সচ্ছলতা না থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া কষ্টকর হয়ে যায়। জেলা প্রশাসক খোঁজখবর নিয়ে আজ আমাদের জন্য যা করলেন, তা ভোলার মতো নয়। আমিসহ আমার পরিবার ঋণী হয়ে থাকলাম। পড়াশোনা শেষ করে গরিব অসহায় শিক্ষার্থীদের কল্যাণে নিজেকে উৎসর্গ করব।

জেলা প্রশাসক আব্দুল মতিন ঢাকা পোস্টকে বলেন, বিজয়ের মাসে কোনো শিক্ষার্থী টাকার অভাবে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে না, এটা আমাদের জন্য বড় লজ্জার। এর আগেও যারা টাকার অভাবে মেডিকেলসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেনি, গাইবান্ধা জেলা প্রশাসন তাদের ভর্তি হওয়ার ব্যবস্থা করেছে। ভবিষ্যতেও আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

রিপন আকন্দ/এনএ